নান্যাচরে এইচএসসি পরীক্ষার্থী রমেল চাকমাকে আটকের নিন্দা ও প্রতিবাদ পিসিপি’র

0

রাঙামাটি : বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমা ও সাধারণ সম্পাদক অনিল চাকমা আজ ৬ এপ্রিল ২০১৭ বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে গতকাল বুধবার সকাল ১০টায় রাঙামাটি জেলার নান্যাচর উপজেলা সদর থেকে সেনাবাহিনী কর্তৃক রমেল চাকমা নামে এইচএসসি পরীক্ষার্থী এক ছাত্রকে আটক এবং অমানুষিক শারিরীক নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি করেছেন।

bibritiবিবৃতিতে নেতৃদ্বয় বলেন, রমেল চাকমাকে আটকের পর অমানুষিক শারিরীক নির্যাতন কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর সেনা-শাসকগোষ্ঠীর দমন পীড়ন আজ নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। পাহাড়ে সাধারণ মানুষ আজ সেনা-শাসকগোষ্ঠীর নিপিড়ন-নির্যাতন-অত্যচারে অতিষ্ট। প্রতিনিয়ত নিরীহ-নিরপরাধ সাধারণ জনগণ, স্কুল-কলেজের ছাত্র থেকে শুরু করে ইউপিডিএফ ও তার সহযোগি সংগঠনের নেতা কর্মীদের ধর পাকড় করা হচ্ছে।

নেতৃদ্বয় উদ্বেগ প্রকাশ করে আরো বলেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারির পর পার্বত্য চট্টগ্রাম আজ সেনা-শাসকগোষ্ঠীর চরম নির্যাতনের কারাগারে পরিণত হয়েছে। হাটে-বাজারে, রাস্তায়, ঘরে আজ কোথাও পাহাড়ের মানুষ নিরাপদ নয়। তার প্রমাণ হচ্ছে এইচএসসি পরীক্ষার্থী রমলে চাকমাকে আটকের ঘটনা। গতকাল হাটবার হওয়ার কারণে বাজার থেকে প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করে ফেরার পথে উপজেলা পরিষদ এলাকা থেকে নান্যাচর জোনের মেজর তানভিরের নেতৃত্বে রমেলকে তুলে নিয়ে যায় এবং জোনে নিয়ে গিয়ে অমানুষিক শারিরীক নির্যাতন চালায়। তাকে এখনো ছেড়ে না দেওয়ায় তার পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, সভা-সমাবেশ করা গণতান্ত্রিক ও সাংবিধানিক অধিকার হওয়া সত্ত্বেও গতকাল চট্টগ্রামে গণতান্ত্রিক যুব ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ ও র‌্যালিতে পুলিশের বাধা দেওয়ার মাধ্যমে সারা দেশে সরকারের ফ্যাসিষ্ট চরিত্র ফুটে উঠেছে।

বিবৃতিতে তারা অবিলম্বে রমেল চাকমাকে নিঃর্শত মুক্তি ও তার পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করা, অন্যায় ধরপাকড় ও নিপীড়ন-নির্যাতন বন্ধ, পার্বত্য চট্টগ্রামে পূর্ণ গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দমনমূলক ১১ নির্দেশনা বাতিলের দাবি জানান।

আরও পড়ুন:
>>নান্যাচরে এইচএসসি পরীক্ষার্থী এক ছাত্রকে আটক করেছে সেনাবাহিনী, অমানুষিক নির্যাতন

—————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More