মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

পিসিপি ও ডিওয়াইএফ-এর মাটিরাঙ্গা উপজেলা শাখার যৌথ কাউন্সিল : নতুন কমিটি গঠন

মাটিরাঙ্গা : বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ)-এর মাটিরাঙ্গা উপজেলা শাখার যৌথ কাউন্সিল গতকাল সোমবার (২২ অক্টোবর) সফলভাবে সম্পন্ন হয়েছে।

‘সরকারি চাকরির ১ম ও ২য় শ্রেণিতে অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত ৫% কোটা পুনর্বহাল কর’ এই দাবি সম্বলিত শ্লোগানে এবং “এসো, মা বোনদের মান-সম্ভ্রম রক্ষাথে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলি” এই আহ্বানে পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা শাখার ১০ম ও ডিওয়াইএফ’র মাটিরাঙ্গা উপজেলা শাখার ৬ষ্ঠ কাউন্সি যৌথভাবে অনুষ্ঠিত হয়।

মাটিরাঙ্গা উপজেলা সদর এলাকায় গতকাল সকাল ১১টায় অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে শান্তিময় চাকমার সভাপতিত্বে ও প্রদীপ ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর মাটিরাঙ্গা ইউনিট এর সংগঠক ক্যহ্লাচিং মারমা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক সমর চাকমা, চট্টগ্রাম মহানগর শাখার প্রতিনিধি অমিত চাকমা ও চবি প্রতিনিধি অর্পন চাকমা প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন শান্ত চাকমা।

কাউন্সিল অধিবেশনের শুরুতে বীর শহীদের শ্রদ্ধা ও সম্মান জানিয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা অভিযোগ বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে নতুন করে সেটেলার বসতি স্থাপনের জন্য ষড়যন্ত্র  করছে। এর অংশ হিসেবে মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি এলাকায় সেনা-প্রশাসন ও সেটেলার তৎপরতা বৃদ্ধি করেছে। সম্প্রতি বিজিবি কর্তৃক রামগড়ের গরুকাটা এলাকায় নিরীহ বিধবা নারীর বাড়ি ভাংচুর ও পাহাড়ি শিশুদের শিক্ষা থেকে বঞ্চিত করার জন্য বিদ্যালয় প্রতিষ্ঠায় বাধাদানের ঘটনা তা স্পষ্ট প্রমাণ দেয়।

বক্তরা ছাত্র সমাজের উদ্দেশ্যে বলেন, ছাত্র-যুব সমাজের ঐক্যবদ্ধ শক্তিই পারে যে কোন অপশক্তিকে প্রতিরোধ ও প্রতিহত করে নতুন সমাজ-জাতি গঠন করতে।  ইতিহাস এটাই প্রমাণ দেয়। অনেক শক্তিশালী শাসকও ছাত্র-যুবকদের শক্তির কাছে পরাজয় বরণ করেছে। পার্বত্য চট্টগ্রামেও শাসকগোষ্ঠীর সকল অন্যায়-অবিচার, নারী নির্যাতন, ভূমি বেদখল ও ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে নিপীড়িত জাতির ভাগ্য পরির্বতনে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলনে এগিয়ে আসার জন্য  ছাত্র-যুব সমাজের প্রতি আহ্বান জানান বক্তারা।

তারা দেশের সংখ্যালঘু তথা অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত ৫% কোটা বাতিলের জন্য সরকারের তীব্র সমালোচনা করে অবিলম্বে কোটা পুনর্বহালের দাবি জানান।

বক্তব্য প্রদান শেষে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে প্রদীপ ত্রিপুরাকে সভাপতি, শান্ত চাকমাকে সাধারন সম্পাদক ও অনিমেষ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়। অপরদিকে শান্ত চাকমাকে সভাপতি, দীপন ত্রিপুরাকে সাধারন সম্পাদক ও ধনশা ত্রিপুরাকে সাংগঠনিক করে করে ১৭ সদস্য বিশিষ্ট গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়।

পিসিপি ও ডিওয়াইএফ’র গঠিত মাটিরাঙ্গা উপজেলা শাখার নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান যথাক্রমে পিসিপি’র জেলা সাধারন সম্পাদক সমর চাকমা ও ডিওয়াইিএফ-এর জেলা সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা।
—————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.