পিসিপি ও ডিওয়াইএফ-এর মাটিরাঙ্গা উপজেলা শাখার যৌথ কাউন্সিল : নতুন কমিটি গঠন

0

মাটিরাঙ্গা : বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ)-এর মাটিরাঙ্গা উপজেলা শাখার যৌথ কাউন্সিল গতকাল সোমবার (২২ অক্টোবর) সফলভাবে সম্পন্ন হয়েছে।

‘সরকারি চাকরির ১ম ও ২য় শ্রেণিতে অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত ৫% কোটা পুনর্বহাল কর’ এই দাবি সম্বলিত শ্লোগানে এবং “এসো, মা বোনদের মান-সম্ভ্রম রক্ষাথে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলি” এই আহ্বানে পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা শাখার ১০ম ও ডিওয়াইএফ’র মাটিরাঙ্গা উপজেলা শাখার ৬ষ্ঠ কাউন্সি যৌথভাবে অনুষ্ঠিত হয়।

মাটিরাঙ্গা উপজেলা সদর এলাকায় গতকাল সকাল ১১টায় অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে শান্তিময় চাকমার সভাপতিত্বে ও প্রদীপ ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর মাটিরাঙ্গা ইউনিট এর সংগঠক ক্যহ্লাচিং মারমা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক সমর চাকমা, চট্টগ্রাম মহানগর শাখার প্রতিনিধি অমিত চাকমা ও চবি প্রতিনিধি অর্পন চাকমা প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন শান্ত চাকমা।

কাউন্সিল অধিবেশনের শুরুতে বীর শহীদের শ্রদ্ধা ও সম্মান জানিয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা অভিযোগ বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে নতুন করে সেটেলার বসতি স্থাপনের জন্য ষড়যন্ত্র  করছে। এর অংশ হিসেবে মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি এলাকায় সেনা-প্রশাসন ও সেটেলার তৎপরতা বৃদ্ধি করেছে। সম্প্রতি বিজিবি কর্তৃক রামগড়ের গরুকাটা এলাকায় নিরীহ বিধবা নারীর বাড়ি ভাংচুর ও পাহাড়ি শিশুদের শিক্ষা থেকে বঞ্চিত করার জন্য বিদ্যালয় প্রতিষ্ঠায় বাধাদানের ঘটনা তা স্পষ্ট প্রমাণ দেয়।

বক্তরা ছাত্র সমাজের উদ্দেশ্যে বলেন, ছাত্র-যুব সমাজের ঐক্যবদ্ধ শক্তিই পারে যে কোন অপশক্তিকে প্রতিরোধ ও প্রতিহত করে নতুন সমাজ-জাতি গঠন করতে।  ইতিহাস এটাই প্রমাণ দেয়। অনেক শক্তিশালী শাসকও ছাত্র-যুবকদের শক্তির কাছে পরাজয় বরণ করেছে। পার্বত্য চট্টগ্রামেও শাসকগোষ্ঠীর সকল অন্যায়-অবিচার, নারী নির্যাতন, ভূমি বেদখল ও ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে নিপীড়িত জাতির ভাগ্য পরির্বতনে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলনে এগিয়ে আসার জন্য  ছাত্র-যুব সমাজের প্রতি আহ্বান জানান বক্তারা।

তারা দেশের সংখ্যালঘু তথা অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত ৫% কোটা বাতিলের জন্য সরকারের তীব্র সমালোচনা করে অবিলম্বে কোটা পুনর্বহালের দাবি জানান।

বক্তব্য প্রদান শেষে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে প্রদীপ ত্রিপুরাকে সভাপতি, শান্ত চাকমাকে সাধারন সম্পাদক ও অনিমেষ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়। অপরদিকে শান্ত চাকমাকে সভাপতি, দীপন ত্রিপুরাকে সাধারন সম্পাদক ও ধনশা ত্রিপুরাকে সাংগঠনিক করে করে ১৭ সদস্য বিশিষ্ট গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়।

পিসিপি ও ডিওয়াইএফ’র গঠিত মাটিরাঙ্গা উপজেলা শাখার নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান যথাক্রমে পিসিপি’র জেলা সাধারন সম্পাদক সমর চাকমা ও ডিওয়াইিএফ-এর জেলা সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা।
—————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More