বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

মেডিক্যাল কলেজসমূহে ভর্তি বৈষম্যে পিসিপি’র উদ্বেগ

ঢাকা রিপোর্টার : দেশের কতিপয় মেডিক্যাল কলেজের ডেন্টাল ইউনিটে পাহাড়ি শিক্ষার্থীদের জন্য বরাদ্দ ভর্তিকোটায় অবৈধভাবে বাঙালি শিক্ষার্থীদের ভর্তির জন্য মনোনয়ন বা আসন বরাদ্দ দেয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

আজ রবিবার (১০ ডিসেম্বর ২০১৭) পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমা ও সাধারণ সম্পাদক অনিল চাকমা সংবাদ মাধ্যমে প্রদত্ত বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, গতকাল ৯ ডিসেম্বর প্রকাশিত প্রথম আলোর রিপোর্ট অনুসারে মেডিকেলের ডেন্টাল ইউনিটে ভর্তি পরীক্ষায় পাস করেও পাহাড়ি জাতিসত্তার শিক্ষার্থীরা নিজেদের বরাদ্দ কোটায় ভর্তির মনোনয়ন পায় নি। অপরদিকে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষায় পাস করা পাহাড়ি শিক্ষার্থীদের বাদ দিয়ে অবৈধভাবে ৪ জন বাঙালি শিক্ষার্থীকে মেডিক্যালের ডেন্টাল ইউনিটে ময়মনসিংহ মেডিকেল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ, সিলেট মেডিকেল কলেজ ও রংপুর ডেন্টাল কলেজে ভর্তির মনোনয়ন দেন। এছাড়া রিপোর্টে উল্লেখ করা হয়েছে, মেডিক্যালে দুই শতাধিক বাঙালি শিক্ষার্থী পাহাড়িদের বরাদ্দ কোটায় আবেদন করেছে। রিপোর্টে পাহাড়ি শিক্ষার্থীদের নির্ধারিত কোটা বেহাত হওয়ার সম্ভাবনার কথাও বলা হয়েছে।

নেতৃদ্বয় বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, এমনিতেই মেডিক্যালসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোটার আসন সংখ্যা অপর্যাপ্ত। তার ওপর এই অল্পসংখ্যাক আসনও কেড়ে নেয়ার লক্ষ্যে নানা ধরনের ষড়যন্ত্র হয় এবং হচ্ছে। এ অবস্থায় মেডিক্যালের ডেন্টাল ইউনিটে নির্ধারিত অত্যন্ত সীমিত ক’টি আসন থেকেও পাহাড়ি শিক্ষার্থীদের বঞ্চিত করার ষড়যন্ত্র খুবই উদ্বেগেজনক।

বিবৃতিতে তারা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে পাহাড়ি শিক্ষার্থীদের জন্য কোটা বৃদ্ধিসহ নির্ধারিত কোটা নিশ্চিতকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনতিবিলম্বে যথাযথ পদক্ষেপ নেয়ার দাবি জানান।

————————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.