খাগড়াছড়ি জেলায় ইউপিডিএফের আধাবেলা সড়ক অবরোধ শান্তিপূর্ণভাবে পালিত

0
0

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩

খাগড়াছড়ি সদর উপজেলা এলাকা

জাতীয় মানবাধিকার কমিশনের পার্বত্য চট্টগ্রাম সফরকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় মদদপুষ্ট ঠ্যাঙারে বাহিনীর সন্ত্রাসসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে খাগড়াছড়ি জেলায় ইউপিডিএফের ডাকে আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণ ও সফলভাবে পালিত হয়েছে। সকাল ৬টা হতে দুপুর ১২টা পর্যন্ত এই অবরোধ কর্মসূচি পালিত হয়।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ রবিবার (১৫ জানুয়ারি ২০২৩) সকাল ৬টা থেকে অবরোধের সমর্থনে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী সমর্থকরা খাগড়াছড়ি সদর এলাকাসহ বিভিন্ন উপজেলায় পিকেটিং করে এবং রাস্তায় টায়ার জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে অবরোধ কর্মসূচি পালন করে।

খাগড়াছড়ি ফায়ার সার্ভিস এলাকা

অবরোধের কারণে খাগড়াছড়ি শহর থেকে দূরপাল্লার গাড়ি ছেড়ে যায়নি। উপজেলাগুলোতেও দূরপাল্লার ও অভ্যন্তরীণ সড়কে যান চলাচল বন্ধ ছিল।

অবরোধ পালনকালে বড় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে সকাল ৯টার দিকে খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোনছড়া ইউনিয়নের শিবমন্দির এলাকা থেকে ডিজিএফআইয়ের সদস্যরা অনুনয় চাকমা (২৫), পিতা- নিমাই চাকমা নামে এক যুবককে ধরে দেওয়ান পাড়ায় অবস্থানকারী নব্যমুখোশ দুর্বৃত্তদের হাতে তুলে দেয়। পরে স্থানীয় মুরুব্বীরা গিয়ে মুখোশদের কবল থেকে তাকে ছাড়িয়ে নিয়ে আসেন।

খাগড়াছড়ি বাস স্টেশন থেকে দূর পাল্লার কোন বাস ছেড়ে যায়নি

ইউপিডিএফের খাগড়াছড়ি ইউনিটের সংগঠক অংগ্য মারমা এক বিবৃতিতে অবরোধ কর্মসূচি সফল করতে সহযোগিতা করায় জেলার সকল যানবাহন মালিক, চালক ও শ্রমিক সংগঠনসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

দীঘিনালা বাবুছড়া এলাকার অবরোধ চিত্র

বিবৃতিতে তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় বাহিনী ও তাদের সৃষ্ট নব্যমুখোশসহ বিভিন্ন ঠ্যাঙারে বাহিনী এবং সেটলার বাঙালি দ্বারা প্রতিনিয়ত খুন, গুম, অপহরণ, গ্রেফতার, নির্যাতন, হয়রানি, ভূমি বেদখল, সাম্প্রদায়িক হামলা, নারী নির্যাতনের মতো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সংঘটিত হচ্ছে। দশকের পর দশক ধরে এ অঞ্চলে সেনাশাসন জারি রেখে পাহাড়ি জনগণের উপর রাষ্ট্রীয় নিপীড়ন চালানো হচ্ছে। তাই এর বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়া প্রয়োজন।

খাগড়াছড়ি – পানছড়ি সড়কে গাছের গুড়ি ফেলে অবরোধ পালন করছে পিকেটাররা

তিনি পার্বত্য চট্টগ্রামে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সেনাশাসনের অবসান, ভূমি বেদখল, খুন, গুম, বিচার বহির্ভুত হত্যা, নারী নির্যাতনসহ সকল ধরনের মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার দাবি জানান। একই সাথে তিনি জনগণের ন্যায্য দাবি নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, আগামী ১৬ থেকে ১৯ জানুয়ারি ২০২৩ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ ও সদস্যবৃন্দের খাগড়াছড়ি, বান্দরবার ও রাঙামাটি সফরের কথা রয়েছে।

ছবিটি খাগড়াছড়ি – চট্টগ্রাম সড়কের মাটরাঙ্গা এলাকা থেকে তোলা

ছবিটি খাগড়াছড়ি -চট্টগ্রাম সড়কের মানিকছড়ি গিরিমৈত্রী কলেজের সামনে থেকে তোলা


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.