শহীদ রুপক চাকমার ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ

খাগড়াছড়িতে তিন সংগঠনের প্রদীপ প্রজ্জ্বালন ও স্মরণ সভা অনুষ্ঠিত

0
dscf8161-1খাগড়াছড়ি : পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা কমিটি উদ্যোগে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)’র সাবেক কেন্দ্রীয় সভাপতি শহীদ রুপক চাকমার ১৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ২১ সেপ্টেম্বর ২০১৬, বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় খাগড়াছড়ি জেলা সদর নারাঙহিয়াস্থ রেড স্কোয়ারে শহীদ রুপক চাকমার আবক্ষ মূর্তির পাদদেশে এক প্রদীপ প্রজ্জ্বলন ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
 
dscf8170স্মরণ সভায় পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ খাগাছড়ি জেলা ইউনিট সংগঠক ও সাবেক পিসিপি কেন্দ্রীয় সভাপতি রিকো চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক সুমন্ত ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মিনাকি চাকমা ও নারাঙহিয়া এলাকার সমাজ কর্মী নিপুল কান্তি চাকমা।
 
অনুষ্ঠানের শুরুতে শহীদ রুপক চাকমাসহ সকল শহীদদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
 
dscf8188স্মরণ সভায় বক্তারা বলেন, শহীদ রূপক চাকমা ছিলেন নিবেদিতপ্রাণ ও আজীবন এক আপোষহীন সংগ্রামী। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী অর্জন করেও ব্যক্তিগতভাবে প্রতিষ্ঠিত হওয়ার চিন্তা তাঁর ছিল না। ব্যক্তি স্বার্থকে তিনি প্রাধান্য দেন নি। পার্বত্য চট্টগ্রামে নিপীড়িত-নির্যাতিত পাহাড়ি জনগণের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম করতে যেয়ে নিজেকে আত্মবলিদান দিয়েছেন। সন্তু চক্র তাঁকে হত্যা করতে পারলেও তার আদর্শকে হত্যা করতে পারেনি।
 
বক্তারা রূপক চাকমা যে আদর্শ ও চেতনায় সংগ্রাম করে গেছেন সে আদর্শে উজ্জ্বীবিত হয়ে জাতীয় অস্তিত্ব রক্ষার সংগ্রাম বেগবান করার জন্য ছাত্র যুব ও নারী সমাজের প্রতি আহ্বান জানান।received_163651417414864
 
উল্লেখ্য, বিগত ২০০১ সালের ২১ সেপ্টেম্বর ৮ম জাতীয় সংসদ নির্বাচনে ইউপিডিএফ-এর প্রর্থী প্রসিত বিকাশ খীসার পক্ষে নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে পানছড়ির পুজগাঙের মধুমঙ্গল পাড়ায় সন্তু লারমার লেলিয়ে দেয়া সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে রূপক চাকমা নির্মমভাবে খুন হন।
___________
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More