গুইমারায় পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবসে আলোচনা সভা

0

গুইমারা প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১০ মার্চ ২০২৩

পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবসে গুইমারায় ইউপিডিএফের আলোচনা সভা

পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবসে আজ ১০ মার্চ ২০২৩, শুক্রবার সকাল ৯টায় খাগড়াছড়ির গুইমারায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইউপিডিএফ’র গুইমারা-মাটিরাঙ্গা ইউনিটের উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

“পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রাম সমস্যা সমাধানের একমাত্র পথ, আসুন, পৈতৃক ভূমি, নারীর সম্ভ্রম ও জাতীয় অস্তিত্ব রক্ষার্থে পূর্ণস্বায়ত্তশাসন আন্দোলন গড়ে তুলি” শ্লোগানে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ইউপিডিএফের মাটিরাঙ্গা ইউনিটের সমন্বয়ক ঝিমিত চাকমা।

নিশান মারমার সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙা উপজেলা শাখার সভাপতি রিকেন চাকমা, পিসিপির মাটিরাঙা উপজেলা শাখার সভাপতি অনিমেষ চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম নেতা শুভ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাবেক দপ্তর সম্পাদক রজেন্টু চাকমা। সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউপিডিএফের গুইমারা এলাকার সংগঠক তানিমং মারমা।

বক্তারা বলেন, পার্বত্য চুক্তির দশ মাস আগে ১৯৯৭ সালের ১০ মার্চ পাহাড়ি গণ পরিষদ, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন একটি দূরদর্শি রাজনৈতিক সিদ্ধান্ত। সে সময় এই দাবি উত্থাপিত না হলে আজকে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলন গড়ে উঠতো না। তিন সংগঠনের সেই দাবি উত্থাপনের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের মুক্তিকামী জনতা ও ছাত্র সমাজ অধিকার আদায়ের আন্দোলনে নতুন দিশা খুঁজে পেয়েছিল। ইউপিডিএফ গঠনের মধ্য দিয়ে পূর্ণস্বায়ত্তশাসনের দাবি এখন গণদাবিতে পরিণত হয়েছে।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে যুগ যুগ ধরে শাসকগোষ্ঠি পাহাড়ি জনগণের অন্যায় দমন-পীড়ন, ভূমি বেদখল, নারী নির্যাতনসহ নানা নানা নিপীড়ন চালিয়ে যাচ্ছে। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার ও জনসংহতি সমিতির মধ্যেকার চুক্তি স্বাক্ষরিত হলেও এসব দমন-পীড়ন বন্ধ হয়নি, বরং আরো বেড়েছে। এতে করে পাহাড়িদের অস্তিত্ব আজ চরম হুমকির মখে পড়েছে।

পার্বত্য চট্টগ্রামের যে সমস্যা তা রাজনৈতিক সমস্যা উল্লেখ করে বক্তারা বলেন, কথিত উন্নয়নের নামে ভূমি বেদখল, পাহাড়ি উচ্ছেদ, অন্যায় দমন-পীড়ন চালিয়ে এ সমস্যার সমাধান হবে না। সরকারকে রাজনৈতিকভাবে এ সমস্যার সমাধানের পথ খুঁজে বের করে করতে হবে। আর পূর্ণস্বায়ত্তশাসনই হতে পারে পার্বত্য চট্টগ্রামে একমাত্র রাজনৈতিক সমাধান।

বক্তারা ভূমি বেদখল, নারী নির্যাতন, অন্যায় দমনপীড়নের বিরুদ্ধে এবং জাতীয় অস্তিত্ব রক্ষার্থে আন্দোলন জোরদার করার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More