জলবায়ু পরিবর্তনে বৃষ্টিপাত কম হওয়ায় কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে কমেছে বিদ্যুৎ উৎপাদন

0
31

রাঙামাটি প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ১১ জুলাই ২০২৩

কাপ্তাই জলবিদ্যুৎকেন্দ্র। ছবি: টিবিএস সৌজন্যে

জলবায়ু পরিবর্তনের প্রভাবে বর্ষাকালেও বৃষ্টিপাত কম হওয়ায় কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে কমে গেছে বিদ্যুৎ উৎপাদন। ২৩০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতা থাকলেও বর্তমানে ৬০ থেকে ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। চলতি বছরের মার্চ থেকে এপ্রিল (শুস্ক মওসুমে) বিদ্যুৎ উৎপাদন ২৫ মেগাওয়াটে নেমে আসে বলেও তারা জানান। 

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তথ্যে বিদ্যুৎ কেন্দ্রটি ১৩ থেকে ২৬ শতাংশ সক্ষমতায় চলছে বলা হলেও, কেন্দ্রের কর্মকর্তারা বলছেন, অনিয়মিত বৃষ্টিপাত ও মান্ধাতার আমলের যন্ত্রপাতির কারণে এর সক্ষমতা দিন দিন কমে আসছে।

বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুমের তথ্যানুসারে, জলাধারে (কাপ্তাই লেকে) পানির উচ্চতা নিম্ন থাকায় মার্চ থেকে মধ্য-জুন পর্যন্ত বিদ্যুৎ কেন্দ্রটির মাত্র একটি ইউনিট চালু ছিল। তাও ভাটার সময় বন্ধ রাখতে হয়েছে। তবে পানির প্রবাহ বাড়ায় গত ১৭ জুন থেকে একটি ইউনিট সবসময় সচল রাখতে পারছে কর্তৃপক্ষ। গত ১ জুলাই থেকে আরও দুটি ইউনিট পিক আওয়ারে (সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা) চালু রাখা যাচ্ছে।

জলবায়ু বিশেষজ্ঞ ও বিদ্যুৎকেন্দ্রের কর্মকর্তারা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবেই বৃষ্টিপাত কম হচ্ছে। অনিয়মিত বৃষ্টিপাতের কারণে কাপ্তাই লেকে পানির প্রবাহ অনেকটাই হ্রাস পাওয়ায় বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে।

রাঙামাটির কাপ্তাই উপজেলায় কর্ণফুলী নদীতে ১৯৬০ দশকে বাঁধ নির্মাণের মাধ্যমে কৃত্রিম হ্রদ সৃষ্টি করা হয়। এই বাঁধের ফলে ৬৫৫ বর্গ কিলোমিটার এলাকা প্লাবিত হয়। এতে পাহাড়িদের ৫৪ হাজার একর চাষযোগ্য জমি পানির নীচে তলিয়ে যায় এবং বাস্তুচ্যুত হয় প্রায় এক লাখ মানুষ।

তথ্যসূত্র: টিবিএস


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.