ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, সাংবাদিক শামসুজ্জামানের মুক্তিসহ ৩ দফা দাবিতে মশাল মিছিল

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ২ এপ্রিল ২০২৩

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, সাংবাদিক শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তি, নওগাঁতে র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিন এর হত্যাকান্ডের বিচারের দাবিতে বামপন্থী ছাত্র সংগঠন সমুহের আযোজনে মশাল মিছিল অনুষ্ঠিত হয়। ছবি: প্রতিনিধি

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, সাংবাদিক শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তি, নওগাঁতে র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিন এর হত্যাকান্ডের বিচারের দাবিতে বামপন্থী ছাত্র সংগঠন সমুহের ডাকে বিভিন্ন শ্রেনী পেশার মানুষের অংশগ্রহনে ছাত্র-জনতার মশাল মিছিল অনুষ্ঠিত হয়।

শনিবার (১ এপ্রিল) সন্ধ্যা সাড়ে সাতটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মশাল মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চারপাশের পথচারী, দোকানিসহ আশেপাশের মানুষের ব্যাপক সমর্থন নিয়ে নীলক্ষেত, কাটাবন মোড়, আজিজ সুপার মার্কেট, শাহবাগ হয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়।

মিছিল পরবর্তি সংক্ষিপ্ত সমাবেশে সমাপনী বক্তব্যে গণতান্ত্রিক ছাত্র জোট এর সমন্বয়ক ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল এর সভাপতি ছায়েদুল হক নিশান বলেন, ডিজিটাল সিকিউরিটি এক্ট নামক নির্বতনমূলক আইনে লেখক সাংবাদিক বুদ্ধিজীবীদের হয়ারানী করে জেলে পুড়ে আওয়ামী স্বৈরাচারী শাসন বেশিদিন স্থায়ী হবে না। আজকে সারাদেশে দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতি মানুষের জীবনকে নাভিশ্বাস করে তুলেছে সেই সত্য যখন শামসুজ্জামান শামসের মত সাংবাদিকরা মানুষের সামনে তুলে ধরছে তখন এই ফ্যাসিস্ট সরকার শামসুজ্জামানদের জেলে পুড়ে মানুষের কন্ঠরোধ করছে।

আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসনে দেশের জনগণ তার ক্ষুধার কথাও প্রকাশ্যে বলতে পারছে না। চরম নিপীড়নের মাধ্যমে দমন করা হচ্ছে জনগণের প্রতিবাদের ভাষা। সরকার জনগণের মাছ মাংস চাইলের স্বাধীনতা দিতে চায় না যার বাস্তব প্রমাণ প্রথম আলো সাংবাদিক শামসুজ্জামান শামস, সম্পাদক মতিউর রহমানসহ কয়েকজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন এর মামলা। বলা হচ্ছে প্রথম আলোর রিপোর্ট দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। কিন্তু সারাদেশে যে নীরব দুর্ভিক্ষ চলছে, যে গণতন্ত্রহীন পরিবেশ বিরাজ করছে, নওগাঁতে র‌্যাব হেফাজতে জেসমিন হত্যাকান্ডের ঘটনা ঘটছে এই প্রত্যেকটি ঘটনা একটি সভ্য রাষ্ট্রের ভাবমূর্তি হতে পারে না। সরকার ডিজিটাল নিরাপত্তা আইনকে তার দুঃশাসন টিকিয়ে রাখার যন্ত্রে পরিণত করেছে।

তিনি অবিলম্বে শামসুজ্জামান শামসের মুক্তি, জেসমিন হত্যার বিচার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সারাদেশের মুক্তিকামী মানুষের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নজির আমিন চৌধুরী জয়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর সাধারণ সম্পাদক রাফিকুজ্জামান ফরিদ, বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দীলিপ রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান, পাহাড়ি ছাত্র পরিষদ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More