ঢাকায় বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ৩৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

0
1

ঢাকা প্রতিনিধি, সিএই্চটি নিউজ
বুধবার, ১১ জানুয়ারি ২০২৩

মিছিল ও আলোচনা সভার মধ্যে দিয়ে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ৩৮তম  প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল মঙ্গলবার ১১ জানুয়ারি ২০২৩ বিকাল সাড়ে ৩টায় ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি পল্টনের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তোপখানা রোডে কেন্দ্রীয় কার্যালয়ে এসে শেষ হয়। পরে এক  আলোচনা সভার মাধ্যমে কেন্দ্রীয় এই কর্মসূচি পালন করে সংগঠনটি।

বিকাল সাড়ে ৪টায় কেন্দ্রীয় কার্যালয়ে ‘শিক্ষাঙ্গনে ছাত্রলীগের সন্ত্রাস-দখলদারিত্ব ও প্রশাসনিক নির্যাতন মুক্ত গনতান্ত্রিক শিক্ষাঙ্গন প্রতিষ্ঠা এবং ফ্যাসিবাদ বিরোধী সংগ্রামে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মিতু সরকার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৌরভ রায়ের পরিচালনায় আলোচনা করেন জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম, বাঙলাদেশ লেখক শিবিরের কেন্দ্রীয় সভাপতি হাসিবুর রহমান, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা ও ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) এর কেন্দ্রীয় নেতা দেলোয়ার হোসেন। 

আলোচনা সভায় ফয়জুল হাকিম বলেন, আজকের দিনে  ছাত্র আন্দোলনকে ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনের দিকে অগ্রসর হতে হবে।

হাসিবুর রহমান বলেন, ২০০৯ থেকে বিশ্বজিৎ, আবরারসহ অনেক মানুষকে ছাত্রলীগ হত্যা করেছে। ছাত্রদেরকে আজ এই সকল হত্যার বিচারের দাবি তুলতে হবে। ছাত্র ফেডারেশনকে জনগনের শক্তির দিকে তাকিয়ে আগামীর আন্দোলন সংগ্রামকে এগিয়ে নিয়ে যেতে হবে।

বন্ধু প্রতিম ছাত্র সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় পিসিপি নেতা অমল ত্রিপুরা বলেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাথে পিসিপি পাহাড়-সমতলে নিপীড়িত জনগণের শোষণ, বঞ্চনার বিরুদ্ধে একসাথে দীর্ঘ লড়াই সংগ্রামে ইতিহাস রয়েছে। পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তাসমূহের উপর রাষ্ট্রীয় নিপীড়ন হলে পিসিপির ডাকে ছাত্র ফেডারেশন বন্ধুরাসহ দেশে প্রগতিশীল ছাত্র সংগঠনের বন্ধুরা পাহাড়ে ছুঁটে গিয়ে পাহাড়ি জনগণের পাশে দাঁড়িয়ে লড়াইয়ে সাহস শক্তি ও অনুপ্রেরণা যুগিয়েছিল। 

আলোচনা সভা থেকে তিনি, শিক্ষার সংগ্রামের পাশাপাশি পাহাড়-সমতলে শ্রমজীবী মেহনতি মানুষ ও সংখ্যালঘু জাতিসত্তাসমূহের শোষণ, নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াইয়ে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্য মিতু সরকার বলেন, সারাদেশের ছাত্র ফেডারেশনের সকল সদস্যদের আজকের এই ঐতিহাসিক দিনের উদ্দীপনা এবং অনুপ্রেরণাকে নিজের মধ্যে ধারন করে ছাত্রদের সংগঠিত করার আহবান জানিয়ে সভা সমাপ্ত ঘোষণা করেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.