পার্বত্য চট্টগ্রামকে জেলায় রুপান্তর বিষয়ে দীঘিনালায় আলোচনা সভা

0
101

দীঘিনালা প্রতিনিধি।। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনকালে স্বাধীন পার্বত্য রাজ্যকে জেলায় রূপান্তর বিষয়ে খাগড়াছড়ির দীঘিনালায় গতকাল ১ আগস্ট ২০২১ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

‘ইতিহাস অনুসন্ধান নতুন প্রজন্ম ২০২১’ এ ব্যানারে “সরকারি ভাষ্যই ইতিহাস নয়, পার্বত্য চট্টগ্রামে ঔপনিবেশিক শাসন (১৮৬০-১৯৪৭), শোষণ-বঞ্চনা ও নিপীড়নের বিরুদ্ধে জনগণের অব্যাহত সংগ্রাম” শীর্ষক এই আলোচনা সভায় মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইউপিডিএফের কেন্দ্রীয় সদস্য সচিব চাকমা। সুজয় চাকমার সঞ্চালায় এতে বিভিন্ন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভায় সচিব চাকমা বলেন, ব্রিটিশ ঔপনিবেশিক শাসকরা স্বাধীন পার্বত্য রাজ্যের মর্যাদা কেড়ে নিয়ে ১৮৬০ সালের ১ আগস্ট এই এ অঞ্চলকে জেলায় রূপান্তর করে। এর মাধ্যমে ব্রিটিশ শাসকরা দীর্ঘ কয়েক যুগ ধরে এ অঞ্চলের জনগণের ওপর তাদের নিজেদের শাসন-শোষণ চালিয়ে যায়। তারা পাহাড়িদের জন্য ভালোর জন্য বললেও আদতে তখন থেকেই পাহাড়িদের উপর ঔপনিবেশিক শাসনের ভুত চেপে বসে, যা আজো চলমান রয়েছে। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার একের পর কালাকানুন জারি করে পার্বত্য চট্টগ্রামে এক নিষ্ঠুর দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে।

তিনি নতুন প্রজন্মকে পার্বত্য চট্টগ্রামের প্রকৃত ইতিহাস অনুসন্ধানের আহ্বান জানিয়ে বলেন, সরকারি দলিল পত্রে যা লেখা হয় তা আসলে প্রকৃত ইতিহাস সেখানে থাকে না। তারা বিভিন্নভাবে ইতিহাসকে বিকৃতি করে নিজেদের মতো করে সাজায়। তাই আমাদের ইতিহাস আমাদেরকেই খুঁজে নিতে হবে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.