পার্বত্য চট্টগ্রামে প্রথম ১৪৪ ধারা লঙ্ঘনের বার্ষিকীতে সাজেকে পিসিপি’র আলোচসা সভা

0

সাজেক প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১০ ফেব্রুয়ারি ২০২৩

পার্বত্য চট্টগ্রামে প্রথম ১৪৪ ধারা লঙ্ঘন বার্ষিকী উপলক্ষে পিসিপি’র আলোচনা সভা

“লড়াইয়ের গৌরবোজ্জ্বল অধ্যায়ের কালিমা লিপ্ত করা যাবে না, ১৪৪ ধারা লংঘনের দৃষ্টান্ত থেকে শিক্ষা নিয়ে আন্দোলন এগিয়ে নিনে” এই শ্লোগানে পার্বত্য চট্টগ্রামে প্রথম ১৪৪ ধারা লঙ্ঘনের ২৯তম বার্ষিকী উপলক্ষে রাঙামাটির সাজেকে আলোচনা সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আজ ১০ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার সাজেকের গঙ্গারাম এলাকায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন পিসিপি’র রাঙামাটি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রূপায়ন চাকমা ও মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউপিডিএফের বাঘাইছড়ি ইউনিটের সমন্বয়ক অক্ষয় চাকমা।

পিসিপি’র বাঘাইছড়ি থানা শাখার সভাপতি রিপন চাকমার সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন   গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখার সভাপতি কালো বরন চাকমা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘেরগ বাঘাইছড়ি উপজেলা সহসভাপতি উজ্জলা চাকমা । এতে জনপ্রতিনিধি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভা শুরুতে সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় ইউপিডিএফ সংগঠক অক্ষয় চাকমা বলেন, ১৯৯৪ সালের ১০ ফেব্রয়ারি তৎকালিন বিএনপি সরকার খাগড়াছড়িতে অন্যায়ভাবে ১৪৪ ধারা জারি করলে পাহাড়ি ছাত্র পরিষদের নেতা-কর্মী ও সমর্থকরা তা ভঙ্গ করে তীব্র প্রতিবাদ গড়ে তোলে এক বীরত্বপূর্ণ ইতিহাস রচনা করেছিলেন। পুলিশ রাবার বুলেট, টিয়ারশেল নিক্ষেপ করলেও সেদিন পিসিপি’র অকেুতোভয় নেতা-কর্মী, সমর্থকরা দমে যায়নি। এটা ছিল পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক আন্দোলনে প্রথম ১৪৪ ধারা ভঙ্গের ঘটনা। এর থেকে নতুন প্রজন্মকে শিক্ষা নিয়ে আগামী দিনের আন্দোলন বেগবান করতে হবে।

তিনি জেএসএস’র প্রতি সমালোচনা করে বলেন, ছাত্র সমাজের এই গৌরবোজ্জ্বল লড়াইয়ের দিনটিকে কালিমালিপ্ত করতে ১৪৪ ধারা ভঙ্গের মাত্র চার বছরের মাথায় ১৯৯৮ সালের ১০ ফেব্রয়ারি সন্তু লারমার নেতৃত্বে জেএসএস সরকারের নিকট আত্মসমর্পণ করে। তারা পরিকল্পিতভাবে এই বীরত্বপূর্ণ দিনটিকে আত্মসমর্পণের দিন হিসেবে বেছে নিয়েছিল। তবে সেদিন পাহাড়ি ছাত্র পরিষদ, গণপরিষদ হিল উইমেন্স ফেডারেশনের নেতাকর্মীরা পূর্ণস্বায়ত্তশাসনের ব্যানার প্রদর্শন করে নতুন করে আন্দোলনের ঢেউ সৃষ্টি করেছিল। ফলে দিনটির তাৎপর্য ম্লান করা যায়নি। তিনি গৌরবোজ্জ্বল ইতিহাস মুছে ফেলার ষড়যন্ত্রের বিরুদ্ধে সজাগ ও সোচ্চার থাকার আহ্বান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More