পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে মহালছড়িতে বিক্ষোভ

0

মহালছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩

মহালছড়িতে ইউপিডিএফের বিক্ষোভ

জাতীয় মানবাধিকার কমিশনের পার্বত্য চট্টগ্রাম সফরকে সামনে রেখে “রাষ্ট্রীয় মদদপুষ্ট ঠ্যাঙারে বাহিনীর সন্ত্রাসসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে” মহালছড়িতে পৃথক দুই স্থানে বিক্ষোভ সমাবেশ করেছে ইউপিডিএফ’র মহালছড়ি ইউনিট।

আজ শনিবার (১৪ জানুয়ারি ২০২৩) দুপুরে মহালছড়ি সদর এলাকা ও মাইসছড়িতে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মহালছড়ি সদর এলাকায় অনুষ্ঠিত সমাবেশে বিজগ খীসার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক পূরণ চাকমা ও রিতু চাকমা।

অপরদিকে মাইসছড়ি এলাকায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন ইউপিডিএফ সদস্য জনম চাকমা।

বক্তারা সাম্প্রতিক সময়ে মাইসছড়িতে সেটলার বাঙালি কর্তৃক পাহাড়িদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর, লুটপাটসহ ভূমি বেদখলের পাঁয়তারার কথা তুলে ধরে বলেন, এদেশের সরকার পার্বত্য চট্টগ্রাম থেকে পাহাড়িদের বিতাড়িত করতে চায়। যার কারণে তারা সেটলার বাঙালিদের লেলিয়ে দিয়ে পাহাড়িদের  জায়গা-জমি, ভিটেবাড়ি বেদখল করতে মরিয়া হয়ে উঠেছে।

তারা আরো বলেন, ভূমি বেদখল ছাড়াও রাষ্ট্রীয় বাহিনী প্রতিনিয়ত নিপীড়ন-নির্যাতন চালিয়ে যাচ্ছে। কিছুদিন আগে সেনাসৃষ্ট নব্যমুখোশ সন্ত্রাসী কর্তৃক এক গ্রামবাসীকে অপহরণ, গত ১১ জানুয়ারি রাতে নব্যমুখোশ ও সেনাবাহিনী কয়েকজন সদস্য মিলে এক গ্রামবাসীকে আটক করে মিথ্যা মামলায় জেলে প্রেরণের ঘটনা প্রমাণ করে পার্বত্য চট্টগ্রামে কি পরিমাণ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সংঘটিত হচ্ছে। সেনাবাহিনী ও তাদের মদদপুষ্ট ঠ্যাঙারে বাহিনীর সন্ত্রাসীদের কারণে এলাকার সাধারণ মানুষ এখন আর শান্তিতে ঘুমোতে পারছে না বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা চট্টগ্রামে এ যাবতকালে সংঘটিত সকল গণহত্যা, ভূমি বেদখল, নারী নির্যাতনসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে আগামীকাল রবিবার খাগড়াছড়ি জেলায় ঘোষিত আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচি সফল করতে মহালছড়ি উপজেলাবাসীর প্রতি আহ্বান জানান বক্তারা।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More