পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবসে রামগড়ে ইউপিডিএফের আলোচনা সভা

0

রামগড় প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১০ মার্চ ২০২৩

পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবসে খাগড়াছড়ির রামগড়ে আলোচনা সভা করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রামগড় ইউনিট।

“পূর্ণস্বায়ত্বশাসনই পার্বত্য চট্টগ্রামের সমস্যার সমাধানের একমাত্র পথ” শ্লোগানে পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবসে খাগড়াছড়ির রামগড়ে আলোচনা সভা করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রামগড় ইউনিট।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ১০ মার্চ পাহাড়ি গণ পারিষদ, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন করে।

“আসুন, পৈতৃকভূমি, নারীর সম্ভ্রম ও জাতীয় অস্তিত্ব রক্ষার্থে পূর্ণস্বায়ত্তশাসন আন্দোলন বেগবান করি” শ্লোগানে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র রামগড় ইউনিটের সমন্বয়ক এডিসন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের রামগড় উপজেলা ভারপ্রাপ্ত সভাপতি রনি ত্রিপুরা ও পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় উপজেলা সভাপতি অসীম চাকমা। সভা সঞ্চালনা করেন ইউপিডিএফ সংগঠক লালন চাকমা।

সভায় বক্তারা পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসন দাবির গুরুত্ব ও যৌক্তিকতা তুলে ধরে বলেন, পার্বত্য চট্টগ্রামে নিপীড়িতি-নির্যাতিত্, শোষিত-বঞ্চিত ও খেটে খাওয়া জনমানুষের মুক্তির একমাত্র পথ হচ্ছে পূর্ণস্বায়ত্তশাসন। এ দাবি অর্জিত হলে পার্বত্য চট্টগ্রাম সমস্যার প্রকৃত সমাধান হবে এবং এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠিত হবে। তাই বক্তারা সরকারকে পূর্ণস্বায়ত্তশাসনের দাবি মেনে নিয়ে পার্বত্য চট্টগ্রাম সমস্যা সমাধানের আহ্বান জানান।

বক্তারা আরো বলেন, আজকে পার্বত্য চট্টগ্রামে অন্যায় দমন-পীড়ন, বিনা কারণে গ্রেফতার, বিচার বহির্ভুত হত্যা, ভূমি বেদখল, নারী নির্যাতন বেপরোয়া আকার ধারণ করেছে। রাজনৈতিক কর্মী থেকে শুরু করে সাধারণ জনগণও এখন আর নিরাপদে থাকতে পারছে না। ফলে দিন দিন পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি জটিল আকার ধারণ করছে। এর থেকে মুক্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে হবে।

বক্তারা জাতীয় অস্তিত্ব ও ভূমি রক্ষার্থে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলন বেগবান করার জন্য ছাত্র, যুব, নারী সমাজসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More