ব্রিটিশ শাসন বিরোধী অন্যতম নেতা মাস্টারদা সূর্য সেনের ৮৯তম ফাঁসি দিবসে তিন সংগঠনের শ্রদ্ধা নিবেদন

0

চট্টগ্রাম প্রতিনিধি, সিএই্চটি নিউজ
বুধবার, ১১ জানুয়ারি ২০২৩

ব্রিটিশ শাসন বিরোধী অন্যতম নেতা মাস্টারদা সূর্য সেনের ৮৯তম ফাঁসি দিবসে সূর্য সেনের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম। 

আজ বৃহস্পতিবার (১২ জানুয়ারি ২০২৩) সকাল সাড়ে ৭ টায় চট্টগ্রামের রাউজানে মাস্টারদা সূর্য সেনের উদ্দেশ্য নির্মিত শহীদ স্মৃতিস্তম্ভে পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সদস্য ও চট্টগ্রাম বিশ^বিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সোহেল চাকমা, কেন্দ্রীয় সদস্য ও চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক অমিত চাকমা, চবি শাখার সহ-সভাপতি নিউটন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক শুভ চাক্ ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য দয়াসোনা চাকমা, জেসী চাকমা পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।  

পুষ্পস্তবক অর্পণ শেষে ব্রিটিশ শাসন বিরোধী আন্দোলনের অন্যতম নেতা মাস্টারদা সূর্যসেনসহ নিপীড়িত জাতির অধিকার প্রতিষ্ঠার লড়াই সংগ্রামে আত্মবলিদানকারী সকল বীরদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। নিরবতা পালন শেষে মুষ্টিবদ্ধ হাতে বীর শহীদদের রেড স্যালুট জানিয়ে এবং স্লোগান দিয়ে শ্রদ্ধা প্রদর্শন করা হয়।

এসময় তিন সংগঠনের নেতৃবৃন্দ সূর্য সেনের সংগ্রামীর জীবন তুলে ধরে বলেন, ভারতবর্ষে ব্রিটিশদের শাসন-শোষণের হাত থেকে নিপীড়িত জাতি ও জনগণকে মুক্ত করতে মাস্টারদা সূর্য সেনের মত বহু বিপ্লবী জীবন দিয়েছেন। তাঁরা ভারতীয় উপমহাদেশকে স্বাধীন করার জন্য অনেক ত্যাগ, ঝুঁকি নিয়ে নানা কঠিন পরিস্থিতি মোকাবেলা করে মানুষকে সংগঠিত করেছিলেন। মাষ্টারদা সূর্যসেন রাজনৈতিক বিচক্ষণতার সাথে প্রতিরোধ বাহিনী গড়ে তুলে চট্টগ্রামে ব্রিটিশ শাসকদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। তাঁর কাছ থেকে বিপ্লবী দীক্ষা নিয়ে ভারতকে স্বাধীন করে জাতিকে মুক্ত করতে ক্ষুদিরাম বসু, প্রীতিলতার মতো অসংখ্য বিপ্লবী জীবন উৎসর্গ করেছিলেন। বিপ্লবীদের আত্মবলিদান আমাদেরকে সাহস, শক্তি ও অনুপ্রেরণা যোগায়। 

তারা আরো বলেন, বিপ্লবী সূর্য সেন চট্টগ্রাম অঞ্চলে সশস্ত্র সংগ্রাম পরিচালনা করে ব্রিটিশ শাসকদের তাড়িয়ে দেয়ার পর ধীরে ধীরে ভারতবর্ষ থেকে ব্রিটিশ শাসনের অবসান ঘটে। পার্বত্য চট্টগ্রামের জনগণও বাংলাদেশ সরকার ও রাষ্ট্রীয় বিভিন্ন বাহিনী কর্তৃক আজ নির্যাতিত, নিপীড়িত। শাসকগোষ্ঠী প্রতিনিয়ত পাহাড়ি জনগণের ওপর দমন-পীড়ন চালাচ্ছে। সূর্য সেনের ফাঁসির দিবসে তাঁর স্মৃতিস্তম্ভে দাঁড়িয়ে আমরা আহ্বান করতে চাই, মাস্টারদা’র নেতৃত্বে যেভাবে জনগণকে সংগঠিত করে ব্রিটিশ শাসকদের এই অঞ্চল থেকে বিতাড়িত করা হয়েছিল, অসংখ্য বিপ্লবী আত্মবলিদান দিয়ে যেভাবে ভারতবর্ষের জনগণকে মুক্ত ও স্বাধীন করেছিল, সেভাবে পার্বত্য চট্টগ্রামে জনগণকে এদেশের শাসকগোষ্ঠীর অন্যায়-অবিচারের বিরুদ্ধে লড়াই করে জাতিকে মুক্ত করতে হবে। এই লক্ষ্যে পাহাড়ি জনগণকে ঐক্যবদ্ধ হয়ে অধিকার আদায়ের আন্দোলনে সামিল হতে হবে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More