ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্রের বিরুদ্ধে দীঘিনালায় এলাকাবাসীর বিক্ষোভ মিছিল

0

দীঘিনালা প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ২৪ মার্চ ২০২৩

পানছড়িসহ পার্বত্য চট্টগ্রামে আবারো ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্রের বিরুদ্ধে’ দীঘিনালায় বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। ছবি: প্রতিনিধি

“পার্বত্য চুক্তির মুলা ঝুলিয়ে পাহাড়ে সংঘাত ও প্রাণহানি জিইয়ে রাখতে কুয়াকাটা বৈঠকের ব্যাপারে সজাগ হোন” শ্লোগানে ‘পানছড়িসহ পার্বত্য চট্টগ্রামে আবারো ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্রের বিরুদ্ধে’ দীঘিনালায় বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।

আজ শুক্রবার (২৪ মার্চ ২০২৩) সকাল ৯টার সময় ‘দীঘিনালা এলাকাবাসী’র ব্যানারে উপজেলার উদাল বাগান এলাকায় এক বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে মিছিলটি উদাল বাগান চৌরাস্তায় এসে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়। এ সময় মিছিলকারীরা ভ্রাতৃঘাতি সংঘাতের বিরুদ্ধে ও ঐক্যের পক্ষে বিভিন্ন শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

সমাবেশে দীঘিনালা ভ্রাতৃঘাতি সংঘাত প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ও বাবুছড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সুগত প্রিয় চাকমার সভাপতিত্বে ও বাবুছড়া ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার টন্তু মনি চাকমার সঞ্চালনায বক্তব্য রাখেন দীঘিনালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা, অবসরপ্রাপ্ত শিক্ষক দীপুলাক্ষ চাকমা ও মহিলা কার্বারি কনিকা চাকমা প্রমুখ।

দীঘিনালা ইউপি চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা বলেন, সরকার বলছে চুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়ন হয়েছে, জেএসএস বলছে চুক্তি বাস্তবায়ন হয়নি। আসলে চুক্তি কতটুকু বাস্তবায়ন হযেছে তা আমাদের সকলের জানা। কিন্তু চুক্তি বাস্তবায়ন হতে না হতে আবারো ভ্রাতৃঘাতি সংঘাত শুরু হয়েছে। এই সংঘাত বন্ধ না হলে আমরা মহাভারত-রামায়নের কাহিনীতে উল্লেখিত কুরুবংশ যেভাবে নিজেরা নিজেরা মারামারি করে ধ্বংস হয়েছে, সেভাবে আমরাও ধ্বংস হয়ে যাবো। তাই আমরা চাই না ভাইয়ে ভাইয়ে সংঘাত হোক। আমরা চাই এ সংঘাত বন্ধ হোক।

বক্তব্য রাখছেন দীঘিনালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা।

তিনি আরো বলেন, আমরা জনগণ এখন দিশেহারা হয়ে পড়েছি। কোথায় গেলে কূল কিনারা পাবো তা নিয়ে আমরা ভেবে পাচ্ছি না। এ সংঘাতের কারণে আমরা জাতিগতভাবে এখন মহা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছি। তাই অচিরেই ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করার জন্য আমি সকল দলের প্রতি আহ্বান জানাচ্ছি।

বক্তব্য রাখছেন অবসরপ্রাপ্ত শিক্ষক দীপুলাক্ষ চাকমা।

অবসরপ্রাপ্ত শিক্ষক দীপুলাক্ষ চাকমা বলেন, কার ষড়যন্ত্রের কারণে আজকে এই ভ্রাতৃঘাতি সংঘাত তা আমাদের প্রশ্ন রাখা দরকার। যে ষড়যন্ত্রের কারণে আমরা আজকে ভাইয়ে ভাইয়ে মারামারি করছি, আমাদের অধিকার আদায়ের আন্দোলন স্তিমিত হয়ে পড়েছে, তার মূল নেপথ্যে কারা কাজ করছে, কারা ষড়যন্ত্র করছে সে বিষয়টি সবাইকে উপলব্ধি করতে হবে। আমাদের অবশ্যই ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করতে হবে।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে আমরা যারা সাধারণ জনগণ রয়েছি তারা সবাই ঐক্যবদ্ধ বলে আমি মনে করি। আমরা জনগণ ভ্রাতৃঘাতি সংঘাত চাই না, অধিকার আদায়ের আন্দোলনে সামিল হতে চাই।

বক্তব্য রাখছেন সমাবেশের সভাপতি সুগত প্রিয় চাকমা।

সমাবেশের সভাপতি সাবেক চেয়ারম্যান সুগত প্রিয় চাকমা বলেন, ভ্রাতৃঘাতি সংঘাত কারোর কাম্য নয়। এভাবে আর কত বছর চলবে বলে তিনি প্রতি প্রশ্ন রাখেন।

তিনি বলেন, ভাইয়ে ভাইয়ে সংঘাত চলমান থাকলে অদূর ভবিষ্যতে আমাদের জুম্ম জাতির অবস্থা কী হবে তা নিয়ে সবাইকে ভাবতে হবে। তিনি অচিরেই এই ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More