রামগড়ে ইউপিডিএফ সদস্য হ্লাচিং মং মারমা (ঊষা)-এর স্মরণসভা অনুষ্ঠিত

0

রামগড় প্র্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ৯ এপ্রিল ২০২৩

ইউপিডিএফ সদস্য হ্লাচিং মং মারমা (ঊষা)-এর স্মরণে স্মরণসভার আয়োজন করে ইউপিডিএফ রামগড় ইউনিট। ছবি: রামগড় প্রতিনিধি

“সমাজ ও জাতির মুক্তির যারা জীবন উৎস্বর্গ করে তারাই সমাজ ও জাতির শ্রেষ্ঠ সন্তান” শ্লোগানে সেটলার বাঙালি কর্তৃক হত্যার শিকার ইউপিডিএফ সদস্য হ্লাচিং মং মারমা (ঊষা)-এর স্মরণসভা করেছে ইউনাইটে পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রামগড় ইউনিট।

আজ রবিবার (৯ এপ্রিল ২০২৩) সকাল ৯টায় অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন ইউপিডিএফ’র রামগড় ইউটের সংগঠক লালন চাকমা ও সঞ্চালন করেন সুবর্ণ মারমা।

সভা শুরুতে হ্লাচিং মং মারমা (উষা)সহ এ যাবত অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে শহীদদের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

স্মরণ সভায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের রামগড় উপজেলা ভারপ্রাপ্ত সভাপতি রনি এিপুরা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রামগড় উপজেলা সাংগঠনিক সম্পাদক তৈমাং এিপুরা, বাজার চৌধুরী পাড়া কার্বারী ও সাবেক মেম্বার আলুঅং মারমা, রামগড় সদর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মেম্বার রাপ্রু মারমা, ২ নং ওয়ার্ডের মেম্বার অমিত মারমা প্রমুখ।

সভায় সংগঠনের নেতৃবৃন্দ বলেন, হ্লাচিং মং মারমা পার্বত্য চট্টগ্রামের জনগণের অধিকার আদায়ের জন্য জীবন দিয়েছেন। জাতি তাকে অবশ্যই স্মরণে রাখবে।

তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে সেটলার বাঙালিদের দৌরাত্ম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছ। ক্ষমতাশালী মহলের ছত্রছায়ায় সেটলার বাঙালিরা ভূমি বেদখল, সাম্প্রদায়িক হামলা, নারী নির্যাতনসহ নানা অপকর্ম সংঘটিত করছে। তারা হ্লাচিং মং মারমাকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করে হত্যা করেছে।

রাপ্রু মারমা বলেন, সেটলার বাঙালিরা আমাদের ভাই মেরে ফেলেছে তাই আমাদের আর চুপ করে থাকলে হবে না। আমাদেরকে জেগে উঠতে হবে।

অমিত মারমা বলেন, বাংলাদেশের আইনের শাসন ঠিক নাই। পাহাড়িদের জন্য এক শাসন আর বাঙালিদের জন্য এক শাসন। সে কারণে আজকে হ্লাচিংমং মারমা ঊষাকে দিন দুপুরে নির্মমভাবে হত্যা করার পরও হত্যাকারীদের এখনো গ্রেফতার করেনি। আমাদের আর চুপ থাকার কোন অবস্থা নেই। আমাদেরকে একতাবেদ্ধ হতে হবে। তিনি হ্লাচিং মং মারমা হত্যাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান।

বক্তারা হ্লাচিং মং মারমা ঊষা’র হত্যাকারী চিহ্নিত অপরাধীদের অবিলম্বে গ্রেফতারপূর্বক বিচার ও দৃষ্টান্তমূলক সাজার দাবি জানান।

এদিকে, রামগড়ের বৈদ্য পাড়ায় হ্লাচিং মং মারমা’র বাড়িতে ধর্মীয় অনুষ্ঠানসহ তার শ্রাদ্ধানুষ্ঠান সম্পন্ন করা হয়।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More