লোগাঙ গণহত্যা দিবসে খাগড়াছড়ি-পানছড়িতে আলোচনা সভা, স্থিরচিত্র ও ভিডিও চিত্র প্রদর্শন

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি ॥ লোগাঙ গণহত্যার ২৬তম বার্ষিকীতে আজ ১০ এপ্রিল ২০১৮, মঙ্গলবার খাগড়াছড়ি জেলা সদর ও পানছড়ি উপজেলায় আলোচনা সভা, স্থিরচিত্র ও ভিডিও চিত্র প্রদর্শন করা হয়েছে। এতে গণহত্যার প্রতিবাদে ’৯২ সালের ২৮ এপ্রিল লোগাঙ অভিমুখে পদযাত্রা, ৯৩, ৯৪, ৯৫ ও ২০১৬ সালে লোগাং গণহত্যা বার্ষিকীর বিভিন্ন সভা-সমাবেশসহ ৩৬টি স্থিরচিত্র প্রদর্শন করা হয়।

খাগড়াছড়ি সদর:  লোগাঙ গণহত্যা দিবসে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন(এইচডব্লিউএফ)-এর খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে জেলা সদর স্বনির্ভরের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কার্যালয়ের সামনে স্থিরচিত্র ও ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। বিকাল সাড়ে ৫টায় স্থির চিত্র প্রদর্শনকালে এলাকার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ প্রদর্শনী দেখতে আসেন এবং ছবিগুলো মনোযোগ সহকারে দেখেন।

পরে সন্ধ্যা ৭টায় লোগাঙ গণহত্যার প্রতিবাদে তৎসময়ে তিন গণসংগঠনের বিভিন্ন কর্মসূচির উপর সংক্ষিপ্ত ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

স্থিরচিত্র ও ভিডিও চিত্র প্রদর্শন শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ)-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা।

তারা লোগাঙ গণহত্যাসহ পার্বত্য চট্টগ্রামে এ যাবত সংঘটিত সকল গণহত্যার শ্বেতপত্র প্রকাশ ও হত্যাকাণ্ডে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান।

পানছড়ি: লোগাঙ গণহত্যার ২৬ তম বার্ষিকী উপলক্ষে পানছড়িতে আলোচনা সভা ও স্থিরচিত্র প্রদর্শন করা হয়। পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন-এর পানছড়ি শাখা এই কর্মসূচির আয়োজন করে।

‘লোগাঙ গণহত্যার শহীদদের জানাই বিনম্র শ্রদ্ধা, দালাল প্রতিক্রিয়াশীল, গণদুশমনদের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রাম গড়ে তুলি, অধিকার আদায়ে ঐক্য সংহতি জোরদার করি’ এই স্লোগানে লোগাঙ এলাকায় অনুষ্ঠিত আলোচনা সভা ও স্থিরচিত্র প্রদর্শন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর পানছড়ি ইউনিটের সংগঠক প্রানেশ চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা সভাপতি বরুণ চাকমা, পিসিপি’র জেলা সভাপতি তপন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন জেলা সভাপতি দ্বীতিয়া চাকমা, সাবেক ছাত্র নেতা ও বর্তমান ২ নং চেঙ্গী ইউপি চেয়ারম্যান কালাচাঁদ চাকমা, ২ নং চেংগী ইউপি’র সাবেক চেয়ারম্যান অনিল চন্দ্র চাকমা, ১নং লোগাং ইউপি চেয়ারম্যান প্রত্যুত্তর চাকমা এবং ঘটনার শিকার ও শহীদ পরিবারের পক্ষে অমিয় কান্তি চাকমা প্রমুখ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন পিসিপি’র পানছড়ি উপজেলা শাখার সভাপতি জুয়েল চাকমার ও সঞ্চালনা করেন সুকিরণ চাকমা। সভা শুরুতে লোগাঙসহ পার্বত্য চট্টগ্রামে সংঘটিত সকল গণহত্যায় নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় বক্তারা বলেন, ২৬ বছর আগে  ১৯৯২ সালের আজকের এই দিনে পাহাড়িদের প্রধান সামাজিক উৎসবের দুই দিন আগে অত্যন্ত পরিকল্পিতভাবে সেনা, বিডিআর ও সেটলাররা সংঘবদ্ধ হয়ে পাহাড়িদের গুচ্ছগ্রামে হামলা চালায়। হামলাকারীরা শত শত নিরীহ পাহাড়িকে হত্যা ও ৭ শতাধিক ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে নারকীয় উল্লাস করে। তারা বলেন, পাহাড়িদের নিজ জায়গা-জমি, বসতভিটা থেকে উচ্ছেদ করতেই এই হত্যাকাণ্ড চালানো হয়েছে।

দীর্ঘ ২৬ বছরেও এই হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় বক্তারা ক্ষোভ প্রকাশ করেন। তারা এ হত্যাকাণ্ডে জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান।
—————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.