সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষায় পাঠদান নিশ্চিতসহ বিভিন্ন দাবিতে কাউখালীতে পিসিপি’র মানববন্ধন

0
25

কাউখালী প্রতিনিধি, সিএইচটি নিউজ
শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষায় পাঠদান নিশ্চিতসহ বিভিন্ন দাবিতে রাঙামাটির কাউখালীতে মানববন্ধন করে পিসিপি। ছবি: কাউখালী প্রতিনিধি

“শিক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ কর” স্লোগানে ‘ভুলে ভরা পাঠ্য-পুস্তক বাতিলসহ সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষায় পাঠদান নিশ্চিত করতে উপযুক্ত শিক্ষক নিয়োগ ও যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবিতে’ রাঙামাটির কাউখালীতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি ২০২৩) সকাল ১০ টায় অনুষ্ঠিত মানববন্ধনে পাহাড়ি ছাত্র পরিষদের কাউখালী উপজেলা শাখার সাধারন সম্পাদক দীপায়ন চাকমার সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক কহিন চাকমা সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর প্রতিনিধি উন্নতি ও হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক ইশা চাকমা ।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন। ছবি: কাউখালী প্রতিনিধি

মানববন্ধনে ইউপিডিএফ-এর প্রতিনিধি উন্নতি বলেন, ব্যক্তির ব্যক্তিত্বের পরিপুর্ণ বিকাশের জন্য প্রয়োজন হয় তার নিজস্ব ভাষা, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্যসহ রাজনৈতিক অধিকার। কিন্তু এই ফ্যাসিবাদী সরকার এদেশের নাগরিকদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে করে রেখেছে। সংবিধানে দেশের সংখ্যালঘু জাতিসত্তাসমূহকে বাঙালি জাতীয়তাবাদ চাপিয়ে দেওয়া হয়েছে। পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের অস্তিত্বকে ধ্বংস করার জন্য পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের অস্তিত্বকে ধ্বংস করার জন্য সেনাশাসন জারি রাখা হয়েছে। এখানে নেই কোন গণতান্ত্রিত শাসন ব্যবস্থা। রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক পাহাড়ি জনগণ প্রতিনিয়ত শোষণ, নিপীড়ন নির্যাতনের শিকার হচ্ছে, রাতের আঁধারে ঘরবাড়ি তল্লাশি করে হয়রানি করা হচ্ছে। রাষ্ট্রীয় বাহিনীর মদদপুষ্ট সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে জনগণের অধিকার নিয়ে আন্দোলনরত প্রকৃত রাজনৈতিক দলের নেতা-কর্মীদের হত্যা-গুম-অপহরণের মত জঘণ্য অপকর্ম পরিচালনা করছে। রাষ্ট্রের এই সকল অন্যায় নিপীড়নের বিরুদ্ধে ছাত্র সমাজসহ সকলকে রুখে দাঁড়াতে হবে।

তিনি জুম্ম জনগণের ন্যায্য দাবি ‘পুর্ণস্বায়ত্তশাসন’ আদায়ের লক্ষ্যে ইউপিডিএফ-এর পতাকাতলে সমবেত হওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

হিল ইউমেন্স ফেডারেশ’র ইশা চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামের নারী নির্যাতন, ধর্ষণ, খুন, গুম অপহরণের ঘটনা প্রতিনিয়ত ঘটে চলছে। ১৯৯৬ সালে সেনাবাহিনীর লেফটেনেন্ট ফেরদৌস গং কর্তৃক পাহাড়ে নারী নেত্রী কল্পনা চাকমাকে অপহরণ করা হয়েছে। তাঁর খোঁজ এখনো পাইনি।

তিনি আরও বলেন, শুধু ৫টি জাতিসত্তার ভাষায় নয়, দেশের সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষালাভের অধিকার, দক্ষ ও পর্যাপ্ত শিক্ষক নিয়োগসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি পূর্ণ বাস্তবায়ন করতে হবে।

সভাপতির বক্তব্যে পিসিপি’র কাউখালী উপজেলা সাধারন সম্পাদক দীপায়ন চাকমা বলেন, ভাষা  হচ্ছে একটি জাতির প্রাণ, তাই জাতি হিসেবে বেছে থাকতে ভাষার অধিকার অবশ্যই দরকার। কিন্ত এই বাংলাদেশ আমাদের ভাষার অধিকার থেকেই বঞ্চিত করে রেখেছে। তাই অবিলম্বে সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষার মাধ্যমে শিক্ষালাভের অধিকার নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আমরা লক্ষ্য করলে দেখতে পাই ‘পার্বত্য চট্টগ্রামের মানসম্মত শিক্ষা নেই, অবকাঠামো উন্নয়ন ঘটেনি, ছাত্রবাস চালু নেই, পর্যাপ্ত দক্ষ শিক্ষকের অভাব রয়েছে। তাই এ সকল দাবি আদায়সহ শিক্ষার্থীদের ন্যায্য অধিকার আদায়ের লক্ষ্যে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে’।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.