সাংবাদিক শামসুজ্জামানের মুক্তিসহ তিন দাবিতে চট্টগ্রামে গণতান্ত্রিক ছাত্রজোটের বিক্ষোভ

0

চট্টগ্রাম প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ৩১ মার্চ ২০২৩

‘ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল কর, বিচারবহির্ভুত হত্যা বন্ধ কর’ শ্লোগানে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি, নওগাঁয় র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিন এর হত্যাকাণ্ডের বিচার ও চট্টগ্রামের পাহাড়তলীতে শিশু ধর্ষণ ও হত্যার বিচারের দাবিতে চট্টগ্রামে পুলিশি বাধা পেরিয়ে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে গণতান্ত্রিক ছাত্র জোট।

গতকাল বৃহস্পতিবার (৩০ মার্চ ২০২৩) বিকালে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে ছাত্রনেতা হৃদয় বড়ুয়া’র সঞ্চালনায় ও জোটের সমন্বয়ক ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল জেলা আহ্বায়ক এ্যানি চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন জেলা সভাপতি সাইফুর রূদ্র, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সহ সভাপতি রিপা মজুমদার, বাংলাদেশ ছাত্র ইউনিন জেলা সংসদ সদস্য দ্বীপ চৌধুরী, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক অমিত চাকমা ও বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের সদস্য তিতাস চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ফলে জনগণের জনজীবন দুর্বিষহ হয়ে পড়ছে। এই দুঃসময়ে জনগণ তার চাল-ডালের স্বাধীনতার কথাও প্রকাশ্যে বলতে পারছে না। ডিজিটাল সিকিউরিটি আইন, বিশেষ ক্ষমতা আইনসহ বিভিন্ন কালাকানুনের মাধ্যমে জনগণের প্রতিবাদের ভাষা দমন করছে। যার বাস্তব প্রমাণ প্রথম আলো সাংবাদিক শামসুজ্জামান শামস, সম্পাদক মতিউর রহমান সহ কয়েকজনের বিরুদ্ধে করা মামলা। বলা হচ্ছে প্রথম আলোর রিপোর্ট দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে, স্বাধীনতা দিবসকে প্রশ্নবিদ্ধ হচ্ছে। কিন্তু সারাদেশে যে গণতন্ত্রহীন পরিবেশ তা কোন স্বাধীনতার চেতনা হতে পারে না। একদিকে নেই বাক স্বাধীনতা অন্যদিকে নেই আইনের সুশাসন। নওগাঁতে র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিন হত্যাকান্ডের যে ঘটনা ঘটছে তা দেখে আমরা বুঝি এদেশে জনগনের নিরাপত্তার দায়িত্বরতদের হাতে জনগণ নিরাপদ নয়। জনগণের বিরুদ্ধে পুলিশ-র‍্যাবের এ ক্ষমতার ব্যবহারের উদাহরণই প্রমাণ করছে এদেশে আইন, বিচার ও নির্বাহী বিভাগ জনগণের নয়।

বক্তারা আরো বলেন, পুলিশ র‍্যাব এদেশে অর্থ পাচাকারী-কালো বাজারি-ধর্ষকদের বিচারের মুখোমুখি করে না। ৮দিনেও পাহাড়তলীর শিশুটিকে পুলিশ খুঁজে বের করতে সমর্থ হচ্ছে না। অথচ পত্রিকায় প্রতিবেদন হওয়ার সাথে সাথে একজন সাংবাদিককে রাতের আঁধারে আটক করতে রাষ্ট্রীয় বাহিনীগুলো সফল হচ্ছে। এ থেকে স্পষ্ট হওয়া যায়, কালো আইনের মোড়কে জনগণকে আষ্টেপৃষ্ঠে বেধে পুলিশী রাষ্ট্র কায়েম করে জনগণের উপর শোষণ জারি রাখার মধ্য দিয়েই এই ফ্যাসিস্ট আওয়ামী সরকার টিকে আছে।

নেতৃবৃন্দ অবিলম্বে বিচার বহির্ভূত হত্যা বন্ধ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, নওগাঁয় র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিন এর হত্যাকাণ্ডের বিচার দাবিতে এবং পাহাড়তলীতে শিশু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সারাদেশের মানুষের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More