সাজেকে কল্পনা চাকমা অপহরণের ২৭ বছর উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত 

0
22

সাজেক প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ১২ জুন ২০২৩     

কল্পনা চাকমা অপহরণের ২৭ বছর উপলক্ষে রাঙামাটির সাজেকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (১২ জুন ২০২৩) সকাল ১১টায় পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ-এর সাজেক থানা শাখার উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

‘যে জাতিতে বোনকে উদ্ধারে ভাইরা আত্মাহুতি দেয়, সে জাতিকে দমিয়ে রাখা যাবে না’ শ্লোগানে আয়োজিত আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সাজেক থানা শাখার সভাপতি রূপসী চাকমার সভাপতিত্বে ও মানষী চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর সাজেক ইউনিটের সংগঠক আর্জেন্ট চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক সমর চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য জেসী চাকম ও গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখার সভাপতি নিউটন চাকমা।

সভার শুরুতে আন্দোলনে আত্মবলিদানকারী শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় বক্তারা বলেন, পাহাড়ি নারী নেত্রী কল্পনা চাকমা পার্বত্য চট্টগ্রামে স্বায়ত্তশাসনের স্বপ্ন দেখেছিলেন। শাসকগোষ্ঠীর রক্ত, চক্ষু ও সমস্ত বাধা উপেক্ষা করে বাঘাইছড়িসহ সমগ্র পার্বত্য চট্টগ্রামে নারী সমাজকে সংগঠিত করতে সাহসী ও অগ্রণী ভূমিকা পালন করেছেন। ফলে তাঁর প্রতিবাদী কণ্ঠস্বরকে স্তব্ধ করে দিতে রাতের আঁধারে নিজ বাড়ি থেকে সেনা কর্মকর্তা লে. ফেরদৌসকে দিয়ে তাকে অপহরণের পর গুম করা হয়েছে।

বক্তারা দীর্ঘ ২৭ বছরেও কল্পনা অপহরণ ঘটনার সুষ্ঠু তদন্ত ও অভিযুক্ত চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস ও তার সহযোগীদের বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।

তারা বলেন, যে রাষ্ট্র ২৭ বছরেও কল্পনা চাকমার অপহরণকারীদের গ্রেফতার ও বিচার করতে পারে না সে রাষ্ট্রে নাগরিকরা নিরাপদ থাকতে পারে না। কল্পনা চাকমা অপহরণের বিচার না হওয়ায় আজ সারাদেশে অপহরণ, খুন, গুমের ত্রাসের রাজত্ব কায়েম হয়েছে বলে বক্তারা মন্তব্য করেন।

বক্তারা কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারীদের বিচারের দাবিতে এবং পাহাড়-সমতলে নারী নিপীড়নসহ সকল নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান ।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.