সাজেকে নতুন সেনা ক্যাম্প স্থাপনের প্রতিবাদে দীঘিনালায় ভূমি রক্ষা কমিটির বিক্ষোভ

0
16

দীঘিনালা প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ২৬ এপ্রিল ২০২৩

রাঙামাটির সাজেক ইউনিয়নের ৮নং পাড়ায় (খুলোমনি কার্বারি পাড়া) নতুন করে সেনা ক্যাম্প স্থাপনের প্রতিবাদে দীঘিনালায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 আজ বুধবার (২৬ জুলাই ২০২৩) বিকাল ৩টায় দীঘিনালা ভূমি রক্ষা কমিটি এ বিক্ষোভের আয়োজন করে।

মিছিল পরবর্তী সমাবেশে দীঘিনালা ভূমি রক্ষা কমিটির সভাপতি কৃপারঞ্জন চাকমার সভাপতিত্বে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ইউপিডিএফের দীঘিনালা ইউনিটের সংগঠক সুজয় চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা কমিটির সহসভাপতি মিঠুন চাকমা।

বক্তারা বলেন, গতকাল ২৫ জুলাই সাজেকের রুইলুই পাড়া সেনা ক্যাম্প থেকে একদল সেনা সদস্য ৮নং পাড়ায় গিয়ে পাহাড়িদের ভোগদখলীয় জায়গায় ক্যাম্প স্থাপনের জন্য জঙ্গল পরিষ্কার করে। বৃহস্পতিবার থেকে তারা অস্থায়ীভাবে সেখানে অবস্থান নিয়ে ক্যাম্প স্থাপনের কাজ করবে বলে পাড়াবাসীদের বলে যায়। এতে স্থানীয় পাড়াবাসীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। যেখানে ক্যাম্প স্থাপনের জন্য জায়গা পরিষ্কার করা হয়েছে সেখানে স্থানীয় ৫ জন পাহাড়ি পরিবারের বসত ও ফলজ বাগান-বাগিচা রয়েছে। ফলে সেখানে ক্যাম্প স্থাপন করা হলে উক্ত পরিবারগুলো উচ্ছেদের শিকার হবেন।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে শাসকগোষ্ঠী তথা সেনাবাহিনী পাহাড়িদের উচ্ছেদের নানা প্রক্রিয়া জারি রেখেছে। তার মধ্যে ক্যাম্প স্থাপন-সম্প্রসারণ করে পাহাড়িদের জায়গা দখল-উচ্ছেদ হচ্ছে অন্যতম একটি পন্থা। এর বিরুদ্ধে প্রতিবাদ করলেই জেল-জুলুমের শিকার হতে হয়। এছাড়া উন্নয়নের নামে, পর্যটনের নামে, সীমান্ত সড়কের নামে পাহাড়িদের জায়গা দখল ও তাদের উচ্ছেদ করা হচ্ছে। সেনাশাসন ও দমনমূলক ১১ নির্দেশনা বলবৎ রেখে এসব ভূমি বেদখলের কার্যক্রম জোরদার করা হয়েছে।

তারা বলেন, ১৯৯৭ সালে স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তিতে সকল অস্থায়ী ক্যাম্প প্রতাহারের শর্ত থাকলেও সরকার তা না করে নতুন করে সেনাক্যাম্প স্থাপন করছে, যা চুক্তির শর্ত পদধুলিত করা ছাড়া কিছুই নয়।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে ৮নং পাড়ায় (খুলোমনি কার্বারী পাড়ায়) সেনা ক্যাম্প স্থাপনের সকল কার্যক্রম বন্ধ করার জোর দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.