সাজেকে সেনাবাহিনীর দেয়া নিম্নমানের কম্বল রাস্তায় ফেলে দিয়েছে জনতা

0

সাজেক প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ৩ জানুয়ারি ২০২৩

এভাবে সেনাবাহিনীর দেয়া নিম্নমানের কম্বল রাস্তায় ফেলে দেয় জানতা।

রাঙামাটির সাজেকে সেনাবাহিনীর দেয়া নিম্নমানের কম্বল রাস্তায় ফেলে দিয়ে প্রতিবাদ জানিয়েছে স্থানীয় জনতা।

জানা যায়, গতকাল সোমবার (২ জানুয়ারি ২০২৩) সেনাবাহিনীর বাঘাইহাট জোন থেকে কম্বল বিতরণ করা হয়। কিন্তু উক্ত কম্বল বিতরণ অনুষ্ঠানে লোকজন উপস্থিত না হলে সেনারা গ্রামে প্রবেশ করে কিছু লোককে কম্বল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত করিয়ে তাদের হাতে কম্বল তুলে দেয়। এমনকি বাজারে যাওয়া লোকজনকেও জোনে নিয়ে গিয়ে কম্বল দেওয়া হয়। পরে তারা কম্বল বিতরণ বিষয়ে মিডিয়ায় প্রচারণা চালায়।

কিন্তু সেনাবাহিনীর বিতরণকৃত কম্বলগুলো ছিল অত্যন্ত নিম্নমানের। ফলে জনতা রাতেই কম্বলগুলো রাস্তায় ফেলে দিয়ে আসে। এ সময় তারা বেশ কিছু চিরকুটও কাগজে লিখে দেয়। চিরকূটগুলোতে তারা লেখে-

‍‍“আমাদের ঝি, বোন সমরিকাকে জোরপুর্বক অপহরণ, আশারিকা দেওয়ানকে রাতভর নির্যাতনের বিচার পাইনি; মুসলিমবিহীন সাজেকে ২টি মসজিদ তৈরি. তার একটি অত্যাধুনিক, এটি আমাদের আতস্ক হয়ে দাড়িয়েছে; তথাকথিত নিরাপত্তা ও উন্নয়নের নামে আমাদের ঘরের ভিটা, বাগান-বাগিচা ধবংস করে পর্যটন-রাস্তা নির্মাণ করা হচ্ছে, যার কোন আমাদের প্রয়োজন নেই; প্রতিনিয়ত ধর্ষণ, মিথ্যা মামলা, হামলা, ধরপাকর ও মুরুব্বি-জনপ্রতিনিধিদের সাথে দুর্ব্যবহার ও তাদের অপদস্থ করা হচ্ছে…”ইত্যাদি।

জনতা কম্বলের উপর চিরকূট লিখে দিয়ে কম্বলগুলো রাস্তায় ফেলে রেখে যায়।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি এ প্রতিবেদককে জানান, ‘সেনাবাহিনী যে কম্বলগুলো বিতরণ করেছে সেগুলো অত্যন্ত নিম্নমানের, যা দিয়ে শীত নিবারণ করার কোন অবস্থা নেই। এসব নিম্নমানের কম্বল বিতরণ করার কোন প্রয়োজন ছিল না’।

কম্বল রাস্তায় ফেলে দেয়ার ঘটনায় স্থানীয় এক মুরুব্বী বলেন, ‘সেনাবাহিনী জনগণের জন্য দরদী সাজলেও কার্যত তারা এলাকার জনগণকে নিপীড়ন-হয়রানিসহ নানাভাবে ক্ষতিগ্রস্ত করছে। যেমন- এখানকার স্থানীয় পাহাড়ি বাসিন্দারা সেনাবাহিনীর অনুমতি ছাড়া ঘরবাড়ি নির্মাণ করতে পারে না, যখন তখন জনগণের ঘরবাড়ি তল্লাশি চালানো হয়, রাস্তাঘাট-পর্যটন নির্মাণের নামে স্থানীয় বাসিন্দাদের উচ্ছেদ করা হচ্ছে। এসব কারণে জনগণের মধ্যে ক্ষোভ-অসন্তোষ রয়েছে। তদুপুরি যে কম্বলগুলো সেনাবাহিনীর তরফ থেকে বিতরণ করা হয়েছে সেগুলো অতিশয় নিম্নমানের ছিল বলে জানতে পেরেছি। যার কারণে জনগণ সেনাবাহিনীর বিতরণকৃত কম্বলগুলো ফেলে দিয়ে থাকতে পারে’।

এদিকে, কম্বল বিতরণের একদিন আগে সেনারা স্থানীয় মুরুব্বি ও জনপ্রতিনিধিদের বিভিন্ন ধরনের হুমকি প্রদান করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More