অন্যায় ১৪৪ ধারা লঙ্ঘনের ২৯ বছর উপলক্ষে দীঘিনালায় পিসিপির আলোচনা সভা, ভলিবল টুর্ণামেন্ট উদ্বোধন

0

দীঘিনালা প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১০ ফেব্রুয়ারি ২০২৩

বক্তব্য রাখছেন ৪নং দীঘিনালা ইউনিয়নের চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা

পার্বত্য চট্টগ্রামে প্রথম অন্যায় ১৪৪ ধারা লঙ্ঘনের ২৯ বছর উপলক্ষে দীঘিনালায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) দীঘিনালা থানা শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। একই সাথে ইতিহাস উন্মোচন কমিটির উদ্যোগে একটি ভলিবল টুর্ণামেন্টও উদ্বোধন করা হয়েছে।

আজ ১০ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার বেলা ৩টায় বাবুছড়া এলাকায় এ সভা অনুষ্ঠিত হয়।

“লড়াইয়ের চেনা সমুন্নত রাখুন, দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হোন” এই আহ্বানে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন পিসিপির দীঘিনালা থানা শাখার ভারপ্রাপ্ত সম্পাদক শান্তিময় চাকমা।

জ্ঞান চাকমার সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর দীঘিনালা উপজেলা ইউনিটের সমন্বয়ক মিল্টন চাকমা, ৪নং দীঘিনালা ইউনিয়নের চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা ও ইতিহাস উন্মাচন কমিটির সদস্য সচিব যতিন চাকমা প্রমুখ।

সভায় ইউপিডিএফ সংগঠক মিলটন চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক লড়াই-সংগ্রামের বীরত্বপূর্ণ একটি দিন হচ্ছে ১০ ফেব্রুয়ারি। এই দিনটি সম্পর্কে নতুন প্রজন্মকে জানতে হবে এবং গৌরবোজ্জ্বল ইতিহাস সন্ধান করতে হবে।

তিনি বলেন, ১৯৯৪ সালের ১০ ফেব্রুয়ারি খাগড়াছড়িতে পিসিপি’র কর্মসূচি বানচাল করতে পরিকল্পিতভাবে প্রশাসন অন্যায়ভাবে ১৪৪ ধারা জারি করে। কিন্তু পিসিপি’র নেতৃত্বে ছাত্র সমাজ প্রশাসনের সেই অন্যায় ১৪৪ ধারা ভেঙে প্রতিরোধ গড়ে তোলে। পুলিশ কাঁদানে গ্যাস, রাবার বুলেট ছুঁড়েও পিসিপি’র আন্দোলন দমাতে পারেনি। সেদিন ছাত্র সমাজ প্রথম বারের মতো ১৪৪ ধারা ভেঙে এক গৌরবোজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছিল। তারই ধারাবাহিকতায় ১৯৯৮ সালের ১০ ফেব্রুয়ারি খাগড়াছড়ি স্টেডিয়ামে পিসিপি-পিজিপি-এইচডডব্লিউএফ’র অকুতোভয় নেতা-কর্মীরা সন্তু লারমার নেতৃত্বে জেএসএস’র আত্মসমর্পণ অনুষ্ঠানে নিশ্ছিদ্র নিরাপত্তা বেস্টনি ভেদ করে দেশী-বিদেশী হাজার হাজার দর্শকের সামনে “আপোষ চুক্তি মানি না, পূর্ণস্বায়ত্তশাসন চাই, নো ফুল অটোনমি নো রেস্ট’ লেখা ব্যানার প্রদর্শন করে আন্দোলনকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছিলো। তারই ফলশ্রুতিতে আজকে ইউপিডিএফের নেতৃত্বে অধিকার প্রতিষ্ঠার আন্দোলন চলমান রয়েছে। আগামীতে এই আন্দোলনকে সফল করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

ভলিবল টুর্ণামেন্টের উদ্বোধনী ম্যাচের চিত্র

দীঘিনালা ইউপি চেয়ারম্যান চন্দ্র রঞ্জন বলেন, যুবকদের শুধু খেলা নিয়ে সময় কাটালে চলবে না। সমাজ ও জাতির জন্য ভূমিকা রাখতে হবে। সুস্থ দেহ ও মনের জন্য অবশ্যই খেলাধূলার প্রয়োজন রয়েছে। তবে খেলাধূলার জন্য সুন্দর পরিবেশ-পরিস্থিতির দরকার হয়। কিন্তু সে পরিবেশ ও পরিস্থিতি এখন পার্বত্য চট্টগ্রামে নেই বললেই চলে।  

তিনি মাদক-জুয়া পরিহারের আহ্বান জানিয়ে বলেন, মাদকাসক্ত যুবক সমাজের কোন কাজে আসে না। তাই মাদকমুক্ত যুব সমাজ গঠনে এলাকার যুবকদের এগিয়ে আসতে হবে। যুব সমাজ সঠিক পথে চললে গোটা সমাজ ও জাতি উপকৃত হয়।  

সভা শেষ পরে ইতিহাস উম্মোচন কমিটির উদ্যোগে আয়োজিত ভলিবল টুর্ণামেন্টের শুভ উদ্বোধন করেন বাবুল চাকমা। এতে অংশগ্রহণ করেছে উপজেলার বিভিন্ন এলাকার ১১টি টিম। উদ্বোধনী ম্যাচে খেলেন বড়াদম ক্লাব ও বাবুছড়া ফদাংতাং ক্লাব। আগামী ১৬ ফেব্রুয়ারি হতে টুর্ণামেন্টের মূল খেলা শুরু হবে বলে আয়োজকরা জানিয়েছেন


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More