খাগড়াছড়িতে সংস্কার ও সেটলার কর্তৃক এইচএসসি পরীক্ষার্থীদের উপর হামলা : পিসিপি’র নিন্দা ও প্রতিবাদ

0

খাগড়াছড়ি : খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ কেন্দ্র থেকে পরীক্ষা শেষে ফেরার পথে আজ বৃহস্পতিবার (২৬ এপ্রিল ২০১৮) দুপুরে এইচএসসি পরীক্ষার্থীদের উপর পৃথকভাবে দু’দফায় হামলা চালিয়েছে জেএসএস সংস্কারপন্থী ও বাঙ্গালী ছাত্র পরিষদ নামধারী সন্ত্রাসীরা। এতে এক ছাত্র গুরুতর আহত হয়েছেন।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর খাগড়াছড়ি জেলা শাখার নেতৃবৃন্দ সংবাদ মাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে অভিযোগ করে বলেন ‘প্রতিদিনের ন্যায় আজ সকালে এইচএসসি পরীক্ষার্থীরা ইতিহাস ১ম পত্র পরীক্ষায় অংশগ্রহণ শেষে দুপুর ১:১০টার দিকে সিএনজিযোগে বাড়ীতে ফেরার পথে ক্যান্টনমেন্টের ক্যান্টিনের সামনে পৌঁছলে দিপন চাকমা, বিপুল চাকমা, জোনান চাকমা, বিজয় চাকমা, অর্পন চাকমা, মহামুনি, অত্র চাকমা, অম্লান চাকমা ও উত্তম ত্রিপুরার নেতৃত্বে ২০-২২ জন সংস্কারপন্থী সন্ত্রাসী সিএনজি অবরুদ্ধ করে অস্ত্র-লাঠি-কিরিচ ও সাইকেলের চেইন দিয়ে পরীক্ষার্থী ছাত্রদের উপর অতর্কিত হামলা চালায়। এতে এইচএসসি পরীক্ষার্থী সজীব চাকমা মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর আহত হন। এছাড়া তাদের বহনকারী সিএনজি ড্রাইভারসহ আরো ৪-৫ জন শিক্ষার্থী আহত হয়েছেন। এ ঘটনার পর সাধারণ শিক্ষার্থীরা তাদেরকে উদ্ধার করে সেখান থেকে সিএনজিতে করে নিয়ে আসার পথে সার্কিট হাউস ও চেঙ্গী স্কোয়ার সংলগ্ন এলাকায় বাঙ্গলী ছাত্র পরিষদের সন্ত্রাসী বিজয় দাস, জনি দে, আশরাফুল নেতৃত্বে ১০-১২ জন সেটলার দ্বিতীয় দফায় ছাত্রদের উপর হামলা চালায়। সন্ত্রাসীরা এর আগে গত ১৬ এপ্রিল বাণিজ্য বিভাগের ছাত্র ও এইচএসসি পরীক্ষার্থী দেবাশীষ চাকমাকে ক্যান্টনমেন্ট ক্যান্টিনের সামনে থেকে অপহরণের চেষ্টা চালিয়েছে। নিরাপত্তা না থাকায় দেবাশীষ চাকমা বাকী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি’।

পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা উক্ত হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, ‘ক্যান্টনমেন্টের ভিতরে ব্যাপক সেনাবাহিনীর উপস্থিতির মধ্যে সন্ত্রাসী কর্তৃক এইচএসসি পরীক্ষার্থীদের উপর হামলার ঘটনা খুবই ন্যাক্কারজনক। এটি সেনাবাহিনীর পরিকল্পনারই একটি অংশ এবং তাদের মদদেই এই হামলার ঘটনা ঘটেছে’ বলে তারা অভিযোগ করেন।

নেতৃদ্বয় অবিলম্বে সুষ্ঠু তদন্তের মাধ্যমে এই হামলায় জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারসহ পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।
——————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More