গাজায় ফিলিস্তিনিদের উপর ইসরাইলের চলমান গণহত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

0

খাগড়াছড়ি : ‘ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার নিশ্চিত কর, গণহত্যা বন্ধ কর’ এই দাবি নিয়ে ইসরাইল কর্তৃক গাজায় ফিলিস্তিনিদের উপর চলমান গণহত্যার প্রতিবাদে খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিলি ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখা।

আজ বৃহস্পতিবার (১৭ মে ২০১৮) বেলা আড়াইটায় খাগড়াছড়ি জেলা সদর স্বনির্ভরের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কার্যালয়েল সামনে থেকে বের করে নারাঙহিয়া রেড স্কোয়ার, উপজেলা গেইট হয়ে চেঙ্গী স্কোয়ার প্রদক্ষিণ করে স্বনির্ভর বাজার শহীদ অমর বিকাশ চাকমার সড়কে এসে এক প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি’র কেন্দ্রীয় সহ-সভাপতি বিপুল চাকমা, খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ও গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, ফিলিস্তিনের জনগণ সাম্রাজ্যবাদী চক্রান্তের শিকার। জাতিসংঘ কর্তৃক ফিলিস্তিনদের পর্যবেক্ষক রাষ্ট্রের অধিকার স্বীকৃতির পরও আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার নিশ্চিত করতে পারছে না। সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিমুখী আচরণের কারণে দূতাবাস ইসরাইলের গাজা উপত্যাকায় স্থানান্তরের প্রতিবাদে ফিলিস্তিনের জনগণ বিক্ষোভ করলে ইসরাইল নির্বিচারে গুলিবর্ষণ করে গণহত্যা চালাচ্ছে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামেও সেনা-শাসক গোষ্ঠী পাহাড়ি জনগণের ন্যায়সঙ্গত আন্দোলনকে দমন করার জন্য বিভিন্ন ষড়যন্ত্র করে চলেছে। নব্য মুখোশ বাহিনী গঠনের পর থেকে ইউপিডিএফ-এর সংগঠক মিঠুন চাকমাসহ এ পর্যন্ত ১০ জনকে হত্যা করা হয়েছে। গত ৪ মে সেনাপ্রহরায় নিহত শক্তিমান চাকমার দাহক্রিয়ায় যাবার পথে নব্য মুখোশ বাহিনীর সর্দারসহ ৫জন নিহত হওয়ার ঘটনাকে ভিন্ন খাতে নিয়ে যাওয়ার জন্য ইউপিডিএফ কেন্দ্রীয় সভাপতি ও সম্পাদকসহ নেতা-কর্মী, সমর্থকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে।

বক্তারা ফিলিস্তিনি জনগণের মতো যুগ যুগ ধরে পার্বত্য চট্টগ্রামের জনগণ তাদের ভূমি ও অধিকারের জন্য লড়াই চালিয়ে আসছে উল্লেখ করে বলেন, ফিলিস্তিনির জনগণের উপর হামলা ও পার্বত্য চট্টগ্রামের সেনা-সেটলার দুর্বৃত্তদের হামলার তেমনি কোন পার্থক্য নেই। সেখানে ইসরাইলের সেনাবাহিনী মার্কিন যুক্ত রাষ্ট্রের মদদে জনগণের উপর হামলা চালাচ্ছে। ঠিক তেমনি পার্বত্য চট্টগ্রামের জনগণের উপর এই দেশের সরকারের মদদে সেনাবাহিনী খুন-গুম-হামলা চালাচ্ছে।

বক্তারা পার্বত্য চট্টগ্রামের জনগণের নেতৃত্বকে ধ্বংস করার জন্য মিথ্যা মামলা দেওয়া হয়েছে অভিযোগ করে আরো বলেন, সেনা-শাসক গোষ্ঠীর চলমান হত্যার ঘটনায় ঘি ঢালার জন্য হেডম্যান কার্বারী সম্প্রীতির  সম্মেলন  করেছে। ইউপিডিএফ-এর সংগঠনক মিঠুন চাকমাসহ ১০ নেতা-কর্মী-সমর্থককে হত্যা, প্রকাশ্যে দিবালোকে হিল উইমেন্স ফেডারেশনের দুই নেত্রীকে অপহরণের পরও কোন পদক্ষেপ নেওয়া হয়নি। অথচ শক্তিমান ও বর্মার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে যৌথ অভিযানের নামে জনগণকে হয়রানি করা হচ্ছে। এতেই প্রমাণিত হয় যে, শাসকচক্রই প্রতিক্রিয়াশীল গোষ্ঠীকে মদদ দিয়ে যাচ্ছে পার্বত্য চট্টগ্রামে অশান্তি জিইয়ে রাখতে চায়। এখানে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করুক তা তারা চায় না।

বক্তারা বলেন, সরকার ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করে নানান বক্তব্য বিবৃতি প্রদান করে কিন্তু ২০১৬ সালে ফিলিস্তিনি সংহতি দিবসে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ মিছিলের ওপর হামলা চালিয়ে হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা ও খাগড়াছড়ি জেলা সভাপতি দ্বিতীয়া চাকমাকে আটক করে মিথ্যা মামলা দিয়েছিলো। তারা দুই নেত্রীর বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার দাবি জানান।

বিক্ষোভ সমাবেশ থেকে বক্তারা গত সোমবার ও কয়েক সপ্তাহ আগে থেকে চলা ফিলিস্তিনি জনগণের উপর ইসরাইলের সেনাবাহিনীর বর্বর হামলা-হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বক্তারা ফিলিস্তিনিদের উপর চলমান গণহত্যা বন্ধে বাংলাদেশ সরকারকে আন্তর্জাতিক মহলে চাপ সৃষ্টির আহ্বান জানিয়ে বলেন, ফিলিস্তিনি ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি জনগণের উপর শাসক গোষ্ঠীর খুন-গুম এর বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তুলতে হবে। বক্তারা লুটেরা শাসকদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বিশ্বের সকল নিপীড়িত জনগণের অধিকার প্রতিষ্ঠা আন্দোলন জোরদার করার আহ্বান জানান।
—————–
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More