ঢাকায় পাহাড়ি ছাত্র পরিষদের ২২তম কেন্দ্রীয় সম্মেলন শুরু

0

সিএইচটি নিউজ ডটকমPCP 22th centrral council11
ঢাকা: “জাতীয় অস্তিত্ব রক্ষার্থে জেগে ওঠো ছাত্র সমাজ, পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে ফ্যাসিবাদী কায়দায় দমন-পীড়নের বিরুদ্ধে গণতান্ত্রিক শক্তি সোচ্চার হও” এই আহ্বানে ঢাকায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর দু’দিন ব্যাপী ২২তম কেন্দ্রীয় সম্মেলন ছাত্র সমাবেশের মধ্য দিয়ে শুরু হয়েছে।

রবিবার (২৫ অক্টোবর) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে সম্মেলনের প্রথম দিন শুরু করা হয়। এতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট এর কেন্দ্রীয় সদস্য নতুন কুমার চাকমা উদ্বোধনী বক্তব্য রাখেন। পতাকা উত্তোলনের পর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

PCP 22th centrral council9পিসিপির কেন্দ্রীয় সভাপতি থুইক্য্যচিং মারমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিটন চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত ছাত্র সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি এম এম পারভেজ লেলিন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিলানী শুভ, বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের সহ-আহ্বায়ক অনিক, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরুপা চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংগ্য মারমা প্রমুখ। পিসিপি’র কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সুকৃতি চাকমা সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন।

উদ্বোধনী বক্তব্যে নতুন কুমার চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে যেভাবে নিপীড়ন-নির্যাতন চলছে তাতে শাসকগোষ্ঠীর ফ্যাসিস্ট চরিত্র দিন দিন আরো স্পষ্ট হয়ে উঠছে। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই ফ্যাসীবাদী গোষ্ঠীর বিরুদ্ধে ছাত্র সমাজ ও দেশের গণতান্ত্রিক শক্তিকে সোচ্চার হতে হবে।

মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম বলেন, পাহাড় এবং সমতলে ছাত্রসমাজের আওয়াজ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তুলে ধরতে হবে। কেবল নিজেদের সংগঠনের মধ্যে সীমাবদ্ধ না থেকে বৃহত্তর স্বার্থে জনগণের আন্দোলনের সাথে সম্পৃক্ত হতে আহ্বান জানান তিনি।PCP 22th centrral council7

এছাড়া সমাবেশে অনান্য বক্তারা বলেন, শোষণ-বৈষম্যের কাঠামো ভেঙ্গে ফেলার জন্য শোষিত শ্রেণীর সকলকে আন্দোলনে অংশগ্রহণ করা প্রয়োজন। তারা বলেন, পাহাড়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ স্থাপনের ষড়যন্ত্র এবং সরকারের জাতিধ্বংসের নীলনক্সা রুখতে পিসিপিকে ধারাবাহিক সংগ্রাম পরিচালনা করতে হবে।

বক্তারা ছাত্র সমাজের ঐতিহাসিক ভূমিকাকে সমুন্নত রেখে পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে সংগ্রামী প্রতিনিধি হিসেবে পিসিপিকে অগ্রসর হওয়ার আহ্বান জানান।

পরে সভাপতির বক্তব্য শেষে ঐতিহাসিক বটতলা থেকে র‌্যালী সহকারে রাজু ভাস্কর্য হয়ে শহীদ মিনারে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে দুই দিনব্যাপী কেন্দ্রীয় সম্মেলনের প্রথম দিনের ছাত্র সমাবেশ শেষ হয়।

দু’দিন ব্যাপী সম্মেলন শেষে আগামীকাল সোমবার (২৬ অক্টোবর) নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হবে বলে পিসিপি’র কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপুল চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
——————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More