থানচিতে এক গর্ভবতী বম নারীকে ‌সেনা ক্যাম্পে ধরে নিয়ে ‘ধর্ষণ’ ও মারধরের অভিযোগ

0

বান্দরবান প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩

বান্দরবানের থানচি উপজেলার রেমাক্রি-প্রাংসা ইউনিয়ন এলাকায় বম সম্প্রদায়ের ৩৫ বছর বয়সী এক গর্ভবতী নারীকে সেনা ক্যাম্পে ধরে নিয়ে ‘ধর্ষণ’ ও মারধর করার অভিযোগ উঠেছে। তবে ঘটনাটি যাচাই করা সম্ভব হয়নি।

গত ১১ মার্চ ২০২৩ এ ঘটনাটি ঘটেছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমের সূত্রে জানা গেছে। ইতোমধ্যে ফেসবুকে ঘটনাটি ভাইরাল হয়েছে।

ফেসবুকে প্রকাশিত তথ্যে ভুক্তভোগী ওই নারীকে রেমাক্রি-প্রাংসা ইউনিয়ন এলাকার তামলৌ পাড়ার বাসিন্দা বলে উল্লেখ করা হয়েছে। এতে ভুক্তভোগী নারীর বরাত দিয়ে অভিযোগ করা হয়েছে, ঘটনার দিন ওই নারী চিকিৎসার জন্য থানচি সদরে ডাক্তার দেখাতে যাচ্ছিলেন। যাবার পথে বাক্লাই সেনা ক্যাম্পের স্থানে পৌঁছলে ক্যাম্পে ডিউটিরত সেনা সদস্যরা তাকে আটকিয়ে জোরপূর্বক ক্যাম্পে নিয়ে যায়। সেখানে নেয়ার পর ওই নারীকে ক্যাম্পের কমান্ডার জনৈক মেজরের কক্ষে নিয়ে যাওয়া হয়। সেখানেই জনৈক মেজর তাকে ধর্ষণ করেন। এতেও ক্ষান্ত না হয়ে সেনা সদস্যরা ওই নারীকে লাথি, ঘুছি ও থাপ্পড় দেয় বলেও এতে অভিযোগ করা হয়েছে। এ ঘটনার কারণে ভূক্তভোগী নারীর প্রসব জনিত সমস্যা দেখা দেয়ার তথ্যও উল্লেখ করা হয়েছে।

সিএইচটি নিউজের পক্ষ থেকে উক্ত ঘটনাটি যাচাই করা সম্ভব হয়নি। তবে এ ধরনের ঘটনা সামরিকায়িত পার্বত্য চট্টগ্রামে প্রায় সময় ঘটে থাকে। অতীতেও এ ধরনের বহু ঘটনা সংঘটিত হওয়ার উদাহরণ রয়েছে। কিন্তু এ ধরনের ঘটনাগুলো সব সময় আড়াল করা হয় এবং দেশের পত্র-পত্রিকা ও মিডিয়ায় প্রকাশ করা হয় না।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর থেকে দীর্ঘ ৫ মাসের অধিক সময় ধরে বান্দরবানের রোয়াংছড়ি, রুমা, থানচি উপজেলায় সেনাাহিনী-র‌্যাবের কম্বিং অপারেশন চলছে। এতে বিচ্ছিন্ন-বিক্ষিপ্তভাবে কথিত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’-এর সাথে সেনাবাহিনীর সংঘর্ষের ঘটনাও ঘটছে। কেএনএফ ও ইসলামী জঙ্গী বিরোধী অভিযানের কথা বলা হলেও চলমান কম্বিং অপারেশনে বহু সাধারণ মানুষ নিপীড়ন-নির্যাতন ও হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠে আসছে। এছাড়া এ অপারেশনের কারণে ইতোমধ্যে বম জনগোষ্ঠির ৩ শতাধিক লোক বাড়িঘর ছেড়ে পালিয়ে গিয়ে ভারতের মিজোরামে আশ্রয় নিয়েছেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More