নান্যাচরে সেনাক্যাম্প স্থাপনের নামে ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

0

নান্যাচর প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ০৩ মার্চ ২০২৩

সেনাক্যাম্প স্থাপনের নামে ভূমি বেদখেলর অভিযোগ করে মানববন্ধন করেছে এলাকাবাসী। ছবি: প্রতিনিধি

রাঙামাটির নান্যাচর উপজেলার নান্যাচর সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সোনারাম কার্বারী পাড়ায় সেনা ক্যাম্প স্থাপনের নামে ভূমি বেদখলের প্রতিবাদে বেতছড়ি এলাকায় রাঙামাটি – খাগড়াছড়ি সড়কে মানববন্ধন করেছে এলাকাবাসী।

আজ শুক্রবার (০৩ মার্চ ২০২৩) বেলা ২:০০ টার সময় “নান্যাচর এলাকাবাসী” ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, গত ২৭ ফেব্রুয়ারি হতে নান্যাচর জোনের ১৫-২০ জনের একদল সেনাসদস্য কোন প্রকার কথাবার্তা ছাড়াই নান্যাচর সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সোনারাম কার্বারি পাড়ার বাসিন্দা কোকিল চাকমা (৫০) পিতা- মৃত. বিপিন্যা চাকমা-এর ৭২ নং বেতছড়ি মৌজার ১৯৬৫ সালের রেগুলেশনের বন্দোবস্তির ৩ একর জায়গা থেকে দেড় একর জায়গায় ক্যাম্প স্থাপনের জন্য জঙ্গল পরিস্কার করছে।

এলাকাবাসীর মানববন্ধন। ছবি: প্রতিনিধি

বক্তারা ভূমির মালিক ও এলাকার জনগণের মতামত না নিয়ে সেখানে ক্যাম্প স্থাপনের নামে ভূমি বেদখল করার অভিযোগ করেন। তারা পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহার না করে নতুন করে সেনা ক্যাম্প স্থাপনে উদ্বেগ ও এলাকার জনগণ নিপীড়ন-নির্যাতনের শিকার হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেন।

মানববন্ধনে অংশগ্রহণকারী এক নারী বলেন, সোনারাম কার্বারী পাড়ায় সেনা ক্যাম্প স্থাপনের খবর পেয়ে আমরা নিরাপত্তাহীন রয়েছি। তিনি ২০০৯ সালে ঘিলাছড়িতে সেনা সদস্য দ্বারা এক নারী যৌন হেনস্থার শিকার হওয়া, ২০১৮ সালে বিলাইছড়িতে সেনা সদস্য দ্বারা দুই মারমা বোনকে ধর্ষণ ও যৌন নিপীড়নের শিকার হওয়ার ঘটনা তুলে ধরে বলেন, এখানেও ক্যাম্প স্থাপন করা হলে সে ধরনের ঘটনা ঘটবে না তার গ্যারান্টি কি?

সোনারাম কার্বারি পাড়ায় সেনা ক্যাম্প স্থাপন বন্ধের দাবি লেখা পোস্টার হাতে এক নারী। ছবি: প্রতিনিধি

মানববন্ধনে অংশগ্রহণকারীরা ‍“নিরাপত্তার নামে সোনারাম কার্বারী পাড়ায় সেনা ক্যাম্প স্থাপন বন্ধ কর, অবিলম্বে ভূমি কমিশন কার্যকর কর, সেনা ক্যাম্প স্থাপনের নামে ভূমি বেদখল বন্ধ কর, সোনারাম কার্বারী পাড়ায় সেনা ক্যাম্প চাই না” ইত্যাদি দাবি সম্বলিত পোস্টার প্রদর্শন করেন।

মানববন্ধন থেকে এলাকাবাসী অবিলম্বে সোনারাম কার্বারী পাড়ায় সেনা ক্যাম্প স্থাপন বন্ধ করার জোর দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More