নান্যাচরে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে পিসিপি

0

নান্যাচর প্রতিনিধি ।। রাঙামাটর নান্যাচরে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় কৃতকার্য ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা দিয়েছে বৃহত্তর পাবর্ত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি জেলা শাখা।

আজ রবিবার (৬ ফেব্রুয়ারি ২০২২) সকাল ১০টায় নান্যাচর সদরে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সহ-সভাপতি নেপচুন চাকমা সভাপতিত্বে ও সাধারণ সস্পাদক তনুময় চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর নান্যাচর ইউনিটের প্রধান সংগঠক সুকীর্তি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি জেলা শাখার সভাপতি ললিত ধন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি রিপন চাকমা ও নান্যাচর সরকারি কলেজের ছাত্র শুভ চাকমা প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে এ যাবৎকালে অধিকার আদায়ের লক্ষ্যে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

পরে ‌‘পাহাড়ি ছাত্র-ছাত্রী দল’ গানটি বাজিয়ে অনুষ্ঠান শুরু করা হয়।

অনুষ্ঠানে ইউপিডিএফ নেতা সুর্কীর্তি চাকমা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ গঠিত হয়েছিল এমন একটা সময়ে যখন পাবর্ত্য চট্টগ্রামের শাসকগোষ্ঠীর দমন-পীড়ন তীব্র থেকে তীব্রতর হয়েছিল। গঠনলগ্ন থেকে পাহাড়ি ছাত্র পরিষদ যেখানে অন্যায় সেখানে প্রতিবাদ করেছিল ভবিষ্যতেও করবে। বর্তমানে ছাত্র সমাজ যেভাবে অবক্ষয়ের দিকে ধাবিত হচ্ছে তার মূলে রয়েছে শাসকশ্রেণীর গভীর ষড়যন্ত্র। তাই শাসকশ্রেণীর এই ষড়যন্ত্র রুখে দিতে হবে।

তিনি পাবর্ত্য চট্টগ্রামের চলমান রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরে বলেন, গত ৪ ফেব্রুয়ারি ঘিলাছড়ির ভুইয়োআদাম নামক স্থানে সেনাবাহিনী ও তাদের মদদপুষ্ট সন্ত্রাসীরা এলোপাতাড়ি গুলিবর্ষণ করে জনমনে আতঙ্ক সৃষ্টি করেছে। এছাড়া বিভিন্ন জায়গায় সেনাবাহিনীর অপতৎপরতা বৃদ্ধি পেয়েছে। এটাই হচ্ছে পার্বত্য চট্টগ্রামের বর্তমান অবস্থা।

ইউপিডিএফ নেতা পাবর্ত্য চট্টগ্রামের জুম্ম জনগণের অস্তিত্ব রক্ষা ও ন্যায্য অধিকার আদায়ের জন্য ছাত্র সমাজকে প্রস্তুত থাকার আহ্বান জানান।

গণতান্ত্রিক যুব ফোরাম নেতা ললিত ধন চাকমা বলেন, ছাত্ররাই হচ্ছে একটা জাতির কর্ণধার। জাতীয় অস্তিত্ব রক্ষার্থে ছাত্রদেরকেই ভূমিকা পালন করতে হবে। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হলে হবে না, অধিকার বিষয়েও সচেতন হতে হবে।

পিসিপি’র বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি রিপন চাকমা বলেন, আজকের ছাত্ররাই আগামী দিনের ভবিষ্যত। তাই পড়ালেখার পাশাপাশি আমাদের আন্দোলনের সাথে যুক্ত থাকতে হবে। প্রত্যক জাতির অধিকারের জন্য ছাত্ররাই সামনে সারিতে ছিলেন, তোমাদেরও তাই করতে হবে।

কলেজ ছাত্র শুভ চাকমা বলেন, ৫২ সালে ছাত্ররা যেভাবে জীবন দিয়ে রাষ্ট্রভাষা আদায় করে নিয়েছিল আমাদেরও তাই করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি নেপচুন চাকমা বলেন, আমাদের ঐক্যবদ্ধ হওয়ার সময় এসেছে। আজকের শাসকশ্রেণী প্রতিনিয়ত নিপীড়ন-নির্যাতন চালিয়ে যাচ্ছে, আমাদের ভূমি ও মা-বোনের ইজ্জত কেড়ে নিচ্ছে। পাবর্ত্য চট্টগ্রাম এক সময় স্বাধীন রাজ্য ছিল। আজ আমরা পরাধীন। এই পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হতে হলে আন্দোলনে সামিল হতে হবে। আমাদের মনে রাখতে ২০১৭ সালে সেনাবাহিনী কর্তৃক নিপীড়ন চালিয়ে নান্যাচর কলেজের ছাত্র নেতা রমেল চাকমাকে হত্যার বিচার আমরা এখনো পাইনি।

তিনি শাসকগোষ্ঠীর অন্যায় দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান। একই সাথে অন্যায় ধরপাকড়, জুলুম-নির্যাতন বন্ধ করে পার্বত্য চট্টগ্রামে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির জন্য সরকারের প্রতিও তিনি আহ্বান জানিয়েছেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More