পানছড়িতে পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবসে ইউপিডিএফ’র আলোচনা সভা

0

পানছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১০ মার্চ ২০২৩

পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) পানছড়ি ইউনিট।

খাগড়াছড়ির পানছড়িতে পূর্ণস্বায়ত্তশাসন দাবি উত্থাপন দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) পানছড়ি ইউনিট।

আজ ১০ মার্চ ২০২৩, শুক্রবার সকাল ১১ টায় অনুষ্ঠিত আলোচনা সভার শ্লোগান হচ্ছে- “পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রাম সমস্যা সমাধানের একমাত্র পথ; আসুন, পৈতৃক ভূমি, নারীর সম্ভ্রম ও জাতীয় অস্তিত্ব রক্ষার্থে পূর্ণস্বায়ত্তশাসন আন্দোলন বেগবান করি”।

সভায় ইউপিডিএফ’র পানছড়ি ইউনিটের সম্বনয়ক আইচুক ত্রিপুরার সভাপতিত্বে ও সংগঠক সম্রাট চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক সভাপতি ও ইউপিডিএফ সংগঠক সুমেন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ন সাধারণ সম্পাক বরুন চাকমা, গণতান্ত্রিক ফোরামের পানছড়ি উপজেলা শাখার সভাপতি এস মঙ্গল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)পানছড়ি উপজেলা সাধারণ সম্পাদক সুনীল চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, পার্বত্য চুক্তির দশ মাস পুর্বে ১৯৯৭ সালের ১০ মার্চ তিন গণসংগঠন পাহাড়ি গণ পরিষদ, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন পূর্ণস্বায়ত্তশাসনের দাবি উত্থাপন করে সরকার ও জেএসএসকে যেনতেন চুক্তি না করতে আগাম সতর্ক বার্তা দিয়েছিল। কিন্তু জেএসএস নেতৃত্ব তিন সংগঠনের সতর্কবাণীকে তোয়াক্কা না করে ওই বছর ২ ডিসেম্বর একটি আপোষ চুক্তিতে স্বাক্ষর করে। জেএসএস’র স্বাক্ষরিত উক্ত চুক্তির মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের জনগণের অধিকার অর্জিত হয়নি, বন্ধ হয়নি অন্যায়-অবিচার, দমন-পীড়ন। ফলে আজকে পূর্ণস্বায়ত্তশাসন দাবি একটি যৌক্তিক ও গণদাবি হিসেবে স্বীকৃত হয়েছে। এই দাবিতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

বক্তারা আরো বলেন, শাসকগোষ্ঠির অন্যায়-অত্যাচারে পাহাড়িদের জাতীয় অস্তিত্ব আজ হুমকির মুখে উপনীত হয়েছে। প্রতিনিয়ত ধরপাকড়, ভূমি বেদখল, নারী নির্যাতন পাহাড়িদের জীবনকে অতিষ্ঠ করে তুলেছে। কথিত উন্নয়নের কথা বলে সীমান্ত সড়ক নির্মাণের নামে পাহাড়িদের ঘেরাও করে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র চলছে। বান্দরবানের লামায় ভূমিদস্যু রাবার কোম্পানি লেলিয়ে দিয়ে সেখানকার ম্রো-ত্রিপুরাদের উচ্ছেদের পাঁয়তারা অব্যাহত রয়েছে।

বক্তারা শাসকগোষ্ঠির সকল অন্যায়-অবিচার ও দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার এবং ভূমি ও জাতীয় অস্তিত্ব রক্ষায় সকলে ঐক্যবদ্ধভাবে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলন বেগবান করার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More