পানছড়িতে ইউপিডিএফ’র দুই নেতা আটকের প্রতিবাদে সাজেকে বিক্ষোভ

0

সাজেক প্রতিনিধি।। খাগড়াছড়ির পানছড়িতে ইউপিডিএফ’র সংগঠক সুসময় চাকমা ও প্রদীপ চাকমাকে অন্যায়ভাবে আটকের প্রতিবাদে সাজেককে বিক্ষোভ সমাবেশে অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার (৬ মার্চ ২০২২) দুপুরে সাজেকে ইউপিডিএফ’র স্থানীয় ইউনিটের উদ্যোগে এই বিক্ষোভের আয়োজন করা হয়।

সমাবেশ থেকে অবিলম্বে আটককৃত ইউপিডিএফ’র সকল নেতা-কর্মীদের মুক্তি দেয়ার দাবি জানানো হয়েছে।

দুপুর ১২টায় অনুষ্ঠিত সমাবেশে কমন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র সাজেক ইউনিটের সংগঠক আর্জেন্ট চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখার সাধারণ সম্পাদক ইংগেছ চাকমা ও ইউপিডিএফ সদস্য সোহেল চাকমা। সমাবেশ শেষে একটি মিছিল বের করা হয়।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে ইউপিডিএফের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালানো হচ্ছে। ইউপিডিএফের নেতা-কর্মি, সমর্থক ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার, নির্যাতন, মিথ্যা মামলায় জেলে প্রেরণসহ নানা নিপীড়ন-হয়রানি নিত্যনৈমিত্ত্যিক ঘটনায় পরিণত হয়েছে। গতকাল (৫ মার্চ) ভোররাতে সেনাবাহিনী কর্তৃক খাগড়াছড়ির পানছড়িতে ইউপিডিএফ সংগঠক সুসময় চাকমা ও প্রদীপ চাকমাকে এবং বিকালে সাজেকের ৮নং পাড়া থেকে ইউপিডিএফের সাবেক কর্মি সুখময় চাকমাকে অন্যায়ভাবে গ্রেফতার করে অস্ত্র গুজে দিয়ে জেলে প্রেরণ করা হয়েছে। এর আগে ২৮ ফেব্রুয়ারি বাঘাইছড়ির ১২ কিলো এলাকা থেকে এক ইউপিডিএফ সদস্যসহ ২ জনকে আটক করা হয়েছিল। সাধারণ মানুষও সেনাবাহিনীর নিপীড়নের হাত থেকে রেহাই পাচ্ছে না।

ইউপিডিএফের সাজেক ইউনিটের সংগঠক আর্জেন্ট চাকমা বলেন, ইউপিডিএফ দীর্ঘ ২৩ বছর ধরে অবর্ণনীয় নিপীড়ন-নির্যাতন সহ্য করে ও নানা বাধা-বিপত্তি ও ঘাত-প্রতিঘাত মোকাবেলা করে জনগণকে সাথে নিয়ে ন্যায়সঙ্গত আন্দোলন চালিয়ে যাচ্ছে। শত দমন-পীড়নেও ইউপিডিএফ পিছপা হয়নি, ভবিষ্যতেও হবে না।।

তিনি সরকারের অন্যায় দমন-পীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য জনগণের প্রতি জোর আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে সুসময় চাকমা, প্রদীপ চাকমাসহ আটককৃত সকল ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতাকর্মি ও সমর্থকদের নিঃশর্ত মুক্তি এবং সেনাশাসন প্রত্যাহারপূর্বক অন্যায় দমন-পীড়ন বন্ধ করা ও পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির দাবি জানান।

অপরদিকে, সাজেকের ৮নং পাড়া এলাকা থেকে আটক সুখময় চাকমার নিঃশর্ত মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছে বাঘাইছড়ি এলাকাবাসী। উপজেলা সদর এলাকায় অনুষ্ঠিত সমাবেশে সবিনয় চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন মুকুল চাকমা ও সোহাগ চাকমা প্রমুখ।

তারা অবিলম্বে অন্যায়ভাবে আটক সুখময় চাকমার নিঃশর্ত মুক্তির দাবি করেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More