পানছড়িতে বিজিবি ক্যাম্প স্থাপনের নামে পাহাড়িদের জায়গা বেদখলের পাঁয়তারা!

0
শনখোলা পাড়া বিজিবি ক্যাম্পের সুবেদার মো. সুলেমান আজ রবিবার জায়গার মালিকদেরকে এই দুটি চিরকূট দিয়ে যান।

পানছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ ।। খাগড়াছড়ির পানছড়ি উপজেলাধীন ভারত সীমান্তবর্তী শনখোলা পাড়া এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ক্যাম্প স্হাপনের নামে পাহাড়িদের প্রায় ২১ একর পরিমান জায়গা বেদখলে পাঁয়তারা চালানো হচ্ছে বলে অভিযোগ গেছে।

উক্ত জায়গায় চার ব্যক্তির বিভিন্ন ফলজ ও বনজ বাগান (আম, বরই, পেয়ারা, সেগুন) রয়েছে।

আগামীকাল সোমবার (১৬ মে ২০২২) পানছড়ি বিজিবি জোনের কমান্ডার (সিও) শনখোলা পাড়ায় আসার কথা রয়েছে। এ জন্য শনখোলা পাড়া বিজিবি ক্যাম্পের সুবেদার মো. সুলেমান আজ রবিবার জায়গার মালিকদেরকে দুটি চিরকুট পৌঁছে দিয়ে গেছেন। এতে একটিতে লেখা রয়েছে, “সোমবার তাং ১৬/৫/২২ ইং জমির কাগজপত্রসহ হাজির থাকতে হবে, না হলে টাকা পাবে না সরকারী ক্যাম্প হবে”। আরেকটিকে একটি ফোন নাম্বারসহ লেখা রয়েছে “আজকে অবশ্যই কল দিবে, ০১৬৬৯-৬১১৫৫৬, সনখোলা বিজিবি ক্যাম্প”।

যে চার ব্যক্তির জায়গা বেদখল করে ক্যাম্প স্থাপনের পাঁয়তারা চালানো হচ্ছে তারা হলেন- ১.যামিনি চাকমা (৫৩) পিতা-মৃত পদ্মধন চাকমা, গ্রাম হারুবিল ১নং লোগাং ইউনিয়ন; ২. বিজয় চাকমা (৪৫), পিতা-মৃত পদ্মধন চাকমা, গ্রাম-হারুবিল ১নং লোগাং ইউনিয়ন। তাদের দুই ভাইয়ের জায়গার পরিমান ১০ একর। উক্ত জায়গায় তাদের আম চারা রোপন করা আছে ১,২০৯ টি ও সেগুন চারা রোপন করা আছে ১৩০০০টি।

৩. দারাজ্যা চাকমা (৬০) পিতা-ইন্দ্র কুমার চাকমা, গ্রাম-ঘিলাতলী ১নং লোগাং ইউনিয়ন। তার ১০ একর জায়গায় বরই চারা রোপন করা আছে ২০০০টি ও পেয়ারা চারা রোপন করা আছে ৮০০টি

৪. মঙ্গল চাকমা (৬০), পিতা- মহেশ্বর চাকমা, গ্রাম-ঘিলাতলী ১নং লোগাং ইউনিয়ন ২৪৪ নং লোগাং মৌজা। তার জায়গার পরিমান ১একর। উক্ত জায়গায় তিনি আম চারা ১০০টি ও লিচু চারা ১০০টি রোপন করেছেন।

সেখানে বিজিবি ক্যাম্প স্থাপনের খবরে জায়গার মালিকরা উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে রয়েছেন। উক্ত জায়গাটি কেড়ে নেওয়া হলে তারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন বলে জানিয়েছেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More