ঢাকায় গণতান্ত্রিক ছাত্র জোটের সমাবেশের বক্তারা;

পাহাড়িদের ভূমি বেদখল করে উচ্ছেদ করার ষড়যন্ত্র বন্ধসহ প্রথাগত ভূমি অধিকার নিশ্চিত করতে হবে

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ৫ জানুয়ারি ২০২৩

সমাবেশে বক্তব্য রাখছেন পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা

বান্দরবানের লামায় রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোম্পানির সন্ত্রাসী কর্তৃক ম্রো জনগোষ্ঠীর ঘর বাড়ি ভাঙচুর, লুটপাট ও ভূমি বেদখল করে পাহাড়িদের উচ্ছেদ করার ষড়যন্ত্রের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক ছাত্র জোট। সমাবেশ থেকে ছাত্র জোটের নেতৃবৃন্দ লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোম্পানি কর্তৃক পাহাড়িদের ভূমি বেদখল করে উচ্ছেদ করার ষড়যন্ত্র বন্ধসহ পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি ২০২৩) বিকাল ৪টায় ঢাকা শাহবাগ জাতীয় জাদুঘরে সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

লামায় ম্রো পাড়ায় হামলা, অগ্নিসংযোগের প্রতিবাদে গণতান্ত্রিক ছাত্র জোটের বিক্ষোভ মিছিল

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রাফিকুজ্জামান ফরিদের সভাপতিত্বে ও বিপ্লবী ছাত্র মৈত্রী’র সাধারণ সম্পাদক দিলীপ রায় এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি জহরলাল রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক শোভন রহমান, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সাধারণ সম্পাদক ফাহিম আহমেদ চৌধুরী, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের প্রচার-প্রকাশনা সম্পাদক শোহবত শোভন ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা।

সমাবেশে বক্তারা “স্থানীয় প্রশাসন ও সেনাবাহিনীর মদদেই মুনাফালোভী বিভিন্ন কোম্পানী কর্তৃক নানান রকম ভয়ঙ্কর ঘটনা সংঘটিত হয়। পার্বত্য চট্টগ্রামে এরূপ দখলদারিত্ব অনেকদিন ধরেই চলছে। পাহাড়ি জনগোষ্ঠীকে নিজ ভূমি থেকে উচ্ছেদ করে সেখানে উন্নয়নের নামে বাণিজ্যিক কার্যক্রম চালানোর ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ করেন।

লামায় ম্রো পাড়ায় হামলা, অগ্নিসংযোগের প্রতিবাদে গণতান্ত্রিক ছাত্র জোটের সমাবেশ

তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে যুগ যুগ ধরে সেনা শাসন চলছে। দেশের শাসন ব্যবস্থা পাহাড়ে সেনা শাসনকে বৈধতা দিয়ে পাহাড়ি জনগণের ওপর নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে। সেই নিপীড়ন নির্যাতনের অংশ হিসেবে এই বছর শুরুতে লামা সরই ইউনিয়নের রেংয়েন ম্রো কার্বারী পাড়ায় রাতের আধারে লামা রাবার ইন্ডাস্ট্রিজ লেলিয়ে দেওয়া সন্ত্রাসী দেলোয়ারের নেতৃত্বে হামলা চালিয়ে ৩টি বাড়িতে অগ্নিসংযোগ, ৬টি বাড়িতে ভাঙচুর ও লুটপাট চালানো হয়েছে।

বর্তমান আওয়ামী সরকার চরম ফ্যাসিবাদী রূপ নিয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, রাতে ভোট ডাকাটি করে এক নাগারে ১৪ বছরের অধিক ক্ষমতায় থেকে বর্তমান আওয়ামী সরকার চরম ফ্যাসিবাদী রূপ নিয়েছে। দেশের কর্পোরেট পুঁজিপতিদের স্বার্থ রক্ষার্থে পাহাড় ও সমতলের সাধারণ জনগণের ওপর নির্যাতন-নিপিড়নকে আরোও বাড়িয়ে তুলেছে।

সমাবেশ থেকে বক্তারা, লামা সরই ইউনিয়নের রাবার কোম্পানি কর্তৃক পাহাড়িদের ভূমি বেদখল বন্ধ, হামলার ক্ষতিগ্রস্ত পরিবারদের যথাযথ ক্ষতিপূরণ ও পার্বত্য চট্টগ্রামে সেনা শাসন বন্ধ করে সেনাবাহিনী প্রত্যাহার করতে সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়াও পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তাসমূহের ‍উপর চলা রাষ্ট্রীয় নিপীড়নের বিরুদ্ধে এবং পাহাড়িদের আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠা করবার জন্য পাহাড় ও সমতলের সকল গণতন্ত্রকামী মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More