ফ্যাসিস্ট সরকারের হামলা মামলা প্রতিরোধের আহ্বান জানিয়েছেন গণতান্ত্রিক ছাত্র জোট নেতৃবৃন্দ

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩

গণতান্ত্রিক ছাত্র জোটের মিছিল। ছবি: ঢাকা প্রতিনিধি

গণতান্ত্রিক আন্দোলনে ফ্যাসিস্ট সরকারের হামলা মামলা প্রতিরোধের আহ্বান জানিয়েছে গণতান্ত্রিক ছাত্র জোটের নেতৃবৃন্দ। আজ রবিবার (২৯ জানুয়ারি ২০২৩) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে ছাত্র জোটের নেতৃবৃন্দ এ দাবি জানান। এ সময় তারা দুই শিক্ষার্থী পুলিশের ভয়াবহ রোষানলের শিকার হয়েছেন বলে অভিযোগ করেন।

ঢাবিসহ সকল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আন্দোলনরত দুই শিক্ষার্থী আলভী মাহমুদ ও মোহাম্মদ সানি’র বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চাঁদপুর জেলা শাখার সমাবেশে ছাত্রলীগের হামলার এ বিক্ষোভের আয়োজন করা হয়।

বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক প্রগতি বর্মণ তমা’র সভাপতিত্ব ও বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায় এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি জহরলাল রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি মুক্তা বাড়ৈ, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ফাহিম আহমদ চৌধুরী,  বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সহ-সভাপতি দীপা মল্লিক, পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা, বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম চালুর আন্দোলনের সংগঠক বায়েজিদ আহমদ প্রমুখ।

গণতান্ত্রিক ছাত্র জোটের নেতৃবৃন্দ বক্তব্য রাখছেন

বক্তারা বলেন, আলোচনার জন্য ডেকে এনে কোন কারণ উল্লেখ না করেই রাতভর দুই শিক্ষার্থীকে আটক রাখা এবং পরের দিন সম্পূর্ণ মিথ্যা মামলায় কোর্টে পেশ করার ঘটনা পুলিশের ভয়াবহ ক্ষমতা চর্চার নিদর্শন। শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলন দমন করতে শুধু একের পর এক হামলা নয়, সম্পূর্ণ ভিত্তিহীন মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেয়ার ঘটনা নাগরিকের আইনী সুরক্ষার জন্য হুমকিস্বরূপ। পুলিশের সাজানো মামলায় নূন্যতম সংশ্লিষ্টতা না থাকলেও আলভী মাহমুদ ও মোহাম্মদ সানিকে আটক করার মধ্য দিয়ে কার্যত বাংলাদেশের আইনী ব্যবস্থাকে তামাশায় পরিণত করা হচ্ছে। আন্দোলনরত দুই শিক্ষার্থী বামপন্থী ছাত্র সংগঠন গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের কর্মী হওয়া সত্ত্বেও  তাদেরকে ছাত্র অধিকার পরিষদ ও ছাত্রলীগের মধ্যকার সংঘর্ষের ঘটনায় দায়ের হওয়া একটি পুরাতন মামলায় সম্পূর্ণ বিদ্বেষপ্রসূতভাবে জড়িয়ে ফেলা হয়েছে৷

বিক্ষোভ সমাবেশের একাংশ

বক্তব্যে নেতৃবৃন্দ বলেন, গোটা দেশে গণতান্ত্রিক আন্দোলনকে সংকুচিত করার জন্য সরকারি পেটোয়া বাহিনী হিসাবে কখনো ছাত্রলীগ কখনো পুলিশ জনগণের উপর নির্যাতন চালাচ্ছে। একদিকে চাঁদপুরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সমাবেশে ছাত্রলীগের হামলা অন্যদিকে সেকেন্ড টাইম আন্দোলনের সংগঠকদের উপর পুলিশের আইনী নিপীড়ন বর্তমান শাসকগোষ্ঠীর ফ্যাসিস্ট চরিত্রের বহিঃপ্রকাশ।

সমাবেশে বক্তারা অবিলম্বে আলভী মাহমুদ ও মোহাম্মদ সানির বিরুদ্ধে মিথ্যা মামলা ও গণতান্ত্রিক আন্দোলনে সকল হামলা মামলার বিরুদ্ধে শুধু প্রতিবাদ নয় সমগ্র ছাত্রসমাজকে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More