বগাছড়ি ক্ষতিগ্রস্ত ছাত্র-ছাত্রীদের স্কুল ড্রেস ও শিক্ষা সামগ্রী বিতরণ করেছে পিসিপি

0

সিএইচটিনিউজ.কম
Tran bitoron1রাঙামাটির নান্যাচর উপজেলার বগাছড়িতে গত বছর ১৬ ডিসেম্বর সেনা-সেটলার হামলায় ক্ষতিগ্রস্ত ছাত্র-ছাত্রীদের মাঝে স্কুল ড্রেস, বই-খাতা সহ শিক্ষা সামগ্রী বিতরণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

‘রাষ্ট্রের সকল কর্মকান্ডের বিরুদ্ধে ছাত্র সমাজ গর্জে ওঠো’ এই শ্লোগানে ক্ষতিগ্রস্ত ছাত্র-ছাত্রীদের স্কুল ড্রেস ও শিক্ষা সামগ্রী বিতরণ উপলক্ষে মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি) সকালে পিসিপি খাগড়াছড়ি ও রাঙামাটি জেলা শাখার যৌথ উদ্যোগে বগাছড়ি করুনা বন বিহার মাঠে এক ছাত্র সমাবেশের আয়োজন করা হয়। এতে পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অনিল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি কেন্দ্রীয় সাধারন সম্পাদক রিটন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক সর্বানন্দ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রিনা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা, পিসিপি চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি বিপুল চাকমা, পিসিপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি অংকন চাকমা এবং ক্ষতিগ্রস্ত ছাত্র-ছাত্রীর পক্ষ থেকে বক্তব্য রাখেন খাগড়াছড়ি সরকারী কলেজের অনার্স ১ম বর্ষের ছাত্র রিকন চাকমা।Tran bitoron4

সমাবেশে বক্তরা অভিযোগ করেন, বাংলাদেশের নিপীড়িত জনগণ ৪৪ বছর আগে পাকিস্তানি হানাদার বাহিনীর নিপীড়ন-নির্যাতনের হাত থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে মুক্তিযুদ্ধে জীবন দিয়েছিল। কিন্তু সেই রাষ্ট্র ও তার বাহিনী পাহাড়ি জাতিসত্তার অস্তিত্ব ধ্বংস করতে সমতল থেকে নিয়ে আসা সেটলার বাঙালিদের মদদ দিয়ে পাহাড়িদেরকে নিজ ভূমি থেকে উচ্ছেদ করার জন্য প্রতিনিয়ত ভূমি বেদখলের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে গত বছর ১৬ ডিসেম্বর সেনা-সেটলারদের দিয়ে বগাছড়িতে তিনটি পাহাড়ি গ্রামে হামলা, বাড়িঘর-দোকানপাটে অগ্নিসংযোগ করে ধ্বংসস্তুপে পরিণত করা হয়েছে।

বক্তারা আরো বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে প্রতিনিয়ত পাহাড়ি উচ্ছেদ ও ‘ভাগ করে শাসন কর’ নীতি-কৌশল অবলম্বন করছে। সেই সাথে রয়েছে বিজিবি, সেনা-সেটলারদের দৌরাত্ম্য। তারা একের পর এক পাহাড়ি নারী নির্যাতন, ধর্ষণ ও ধর্ষণের পর হত্যা, ক্যাম্প স্থাপনের নামে ভূমি জবরদখল করে চলেছে।

বক্তরা রাষ্ট্রীয় নিপীড়ন ও জাতি ধ্বংসের ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

সমাবেশ শেষে ক্ষতিগ্রস্ত ছাত্র-ছাত্রীদের সহযোগীতার লক্ষ্যে স্কুল ড্রেস, বই-খাতা সহ বিভিন্ন শিক্ষাসামগ্রী উপকরণ বিতরণ করা হয়।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More