বাঘাইছড়িতে যুব ফোরামের আলোচনা সভা, স্ব স্ব জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি দাবি

0

বাঘাইছড়ি প্রতিনিধি ।। ‘বাঙালি জাতীয়তা নয়, স্ব স্ব জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়ে রাঙামাটির বাঘাইছড়িতে আলোচনা সভা করেছে গণতান্ত্রিক যুব ফোরাম বাঘাইছড়ি উপজেলা শাখা।

আজ মঙ্গলবার (২৯ জুন ২০২১) বেলা ১১টার সময়ে উপজেলার বঙ্গলতলি এলাকায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংবিধানের বিতর্কিত ‘পঞ্চদশ সংশোধনী’র ১ দশক উপলক্ষে আয়োজিত উক্ত আলোচনা সভায় গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি রত্নজ্যোতি চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিমল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) বাঘাইছড়ি ইউনিটের সংগঠক রিয়েল চাকমা, বাঘাইছড়ি ও সাজেক অঞ্চলের গণসংগঠনের প্রধান সমন্বয়ক প্রান্তিক চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য সুমন চাকমা।

সভায় বক্তারা বলেন, ২০১১ সালে ৩০শে জুন সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মধ্যেমে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ক্ষমতার জোরে বাংলাদেশে বসবাসরত বাঙালি ভিন্ন অপরাপর জাতিসত্তাগুলোর উপর বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়েছে। এর মাধ্যমে এদেশের ৪৫টির অধিক জাতিসত্তার অস্তিত্বকে সংকটের মধ্যে ফেলে দেওয়া হয়েছে। কিন্তু দীর্ঘ ১০ বছরেও সরকার এই বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের উদ্যোগ গ্রহণ না করায় বক্তারা উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেন।

বক্তারা আরও বলেন, এদেশের শাসকগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণের অস্তিত্ব রক্ষার ন্যায়সঙ্গত আন্দোলনকে ধ্বংস করে দেয়ার নানা ষড়যন্ত্র করছে। অন্যায় ধরপাকড়সহ সম্প্রতি বিভিন্ন স্থানে সেনা ক্যাম্প সম্প্রসারণ করে ভূমি বেদখল করার পাঁয়তারা জোরদার করা হয়েছে। বান্দরবানে সহজ-সরল পাহাড়িদের ইসলামীকরণ এবং ম্রো সম্প্রদায়ের জায়গা কেড়ে নিয়ে পাঁচ তারকা হোটেলসহ উচ্চ বিলাসি রিসোর্ট নির্মাণ করা হচ্ছে। রাঙামাটির সাজেকে পর্যটন এলাকায়ও মসজিদ স্থাপন করার মাধ্যমে পাহাড়ে ইসলামকীকরণ কার্যক্রম জোরদার করা হচ্ছে।

তারা সাম্প্রতিককালে গুইমারার সিন্দুকছড়ির পক্ষীমুড়োতে উন্নয়নের নামে ভূমি বেদখলের ঘটনা তুলে ধরে বলেন, সেনাবাহিনী সেখানে সনে রঞ্জন ত্রিপুরা নামে এক নিরীহ গ্রামবাসীর নির্মিত বাড়ি ভেঙে দিয়ে কমিউনিটি ক্লিনিকের নামে তার ভিটেমাটি বেদখল করেছে। বর্তমানে ওই ক্লিনিকে সেনা চৌকি বসিয়ে স্থানীয় পাহাড়িদের ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে সেখানকার বসবাসরত পাহাড়িদের উচ্ছেদের প্রক্রিয়া চালাচ্ছে।

সভা থেকে বক্তারা বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল করে নতুন সংবিধান সংশোধনীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামসহ দেশের সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি, পার্বত্য চট্টগ্রামকে বিশেষ স্বায়ত্বশাসিত অঞ্চল ঘোষনা করা, পর্যটন-উন্নয়নের নামে ভূমি বেদখল, পাঁচতারকা হোটেল-সড়ক নির্মাণ ও বাস্তুভিটা থেকে উচ্ছেদ বন্ধ করা এবং যৌথবাহিনীর অভিযানের নামে অন্যায় ধরপাকড়, খুন-গুম-অপহরণসহ সেনাক্যাম্প সম্প্রসারণ বন্ধ করা ও নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত ষড়যন্ত্রমূলক সকল মিথ্যা মামলা-হুলিয়া তুলে নেয়ার দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More