বাঘাইছড়িতে সেটেলার কর্তৃক এক জুম্মকে নিজ জমিতে চাষাবাদে বাধা দেয়ার অভিযোগ

0

বাঘাইছড়ি, রাঙামাটি ।। রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সার্বোয়াতলী ইউনিয়নের পেরাছড়া গ্রামে সেনা-বিজিবির সহযোগিতায় বহিরাগত সেটলার বাঙলি কর্তৃক এক জুম্ম গ্রামবাসীকে তার নিজের জমিতে চাষাবাদ করতে বাধা প্রদানের অভিযোগ পাওয়া গেছে ।

জমির মালিকের নাম কলম্বাস চাকমা (৩৫), পিতা- সত্যবান চাকমা (৫৫), ৮নং নব পেরাছড়া, সার্বোয়াতুলী ইউনিয়ন, বাঘাইছড়ি উপজেলা। তিনি দীর্ঘ দুই যুগের অধিক উক্ত জমিতে চাষাবাদ করে আসছেন।

জানা যায়, গতকাল রবিবার (১৬ জানুয়ারি ২০২২) হঠাৎ করে সেটলার মো. বেলাল হোসেন (৩০), পিতা- মো: কাশেম, গ্রাম-আমতলী, আমতলী ইউনিয়ন বাঘাইছড়ি উক্ত জমিটি তার বলে দাবি করে কলম্বাস চাকমাকে জমিতে চাষাবাদ করতে বাধা প্রদান করে।

এদিকে, রাজনগর ৩৭নং বিজিবি ব্যাটালিয়নের অধিনস্থ চুড়াখালী বিজিবি ক্যাম্প কমাণ্ডার সুবেদার (নতুন পোস্টিং) আনন্দ মোহন গতকাল জমির মালিক কলম্বাস চাকমাকে হুমকি দেন যে, “জমিটি কেড়ে নিলে তুমি আমার চাকরির কি করতে পারবে?” ফলে জমির মালিক কলম্বাস চাকমা জমি হারানোর ভয়ে দিনানিপাত করছেন। এ ঘটনা নিয়ে এলাকায় চাপা উত্তেজনা বিরাজ করছে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছর থেকে সেনা-বিজিবি সহ সেটেলাররা কলম্বাস চাকমার উক্ত জমিটি দখল করার জন্য নানা ষড়যন্ত্র ও তৎপরতা চালিয়ে আসছে বলে স্থানীয়রা জানিয়েছেন। গত বছরের শেষের দিকে শিজক আর্মি ক্যাম্প কমাণ্ডার ওয়ারেন্ট অফিসার মো. মুনির হোসেন ও দুরছড়ি আর্মি ক্যাম্প কমাণ্ডার সিনিয়র ওয়ারেন্ট অফিসার আলতাফ হোসেন এই জমিটি দখল করার জন্য কলম্বাস চাকমাকে বিভিন্ন হুমকি ও বাধা প্রদান করে বলে অভিযোগ রয়েছে।

তথ্য ও ছবি: হিল ভয়েসের সৌজন্যে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More