বান্দরবানে বমদের ওপর পর পর হত্যাকাণ্ডের প্রতিবাদে ঢাকায় পিসিপির বিক্ষোভ সমাবেশ

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ৯ মে ২০২৩

“রাষ্ট্রীয় মদদে পার্বত্য চট্টগ্রামে হত্যাকাণ্ড বন্ধ কর” এই শ্লোগানে ৮ মে ও ৭ এপ্রিল বান্দরবানে পর পর দু’টি হত্যাকাণ্ডে বম জাতিসত্তাভুক্ত লোক হত্যার প্রতিবাদে  ঢাকায় বিক্ষোভ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ঢাকা শাখা।

আজ মঙ্গলবার (৯ মে ২০২৩) বিকাল সাড়ে ৫ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশের পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি রেনল চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অর্ণব চাকমার সঞ্চলনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নীতি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, পিসিপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শুভাশীষ চাকমা।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বিপ্লবী ছাত্র মৈত্রীর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক জাবের আহমেদ জুবেল। এছাড়াও সংহতি জনিয়ে উপস্থিত ছিলেন বিপ্লবী ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঢাবি শাখার সাংগঠনির সম্পাদক মোজাম্মেল হক।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, গতকালকে বানন্দরবান সেনা মদদপুষ্ট সন্ত্রাসী কর্তৃক তিন জন বমকে নির্বিচারে হত্যা করা হয়েছে। এ ঘটনায় আরো এক জন আহত হন। এ ঘটনার একমাস আগে গত ৭ এপ্রিল একই উপজেলায় ৮ জনকে ঠান্ডা মাথায় খুন করা হয়েছিল। এছাড়াও শত শত বম, খিয়াং, মারমা জীবনের নিরাপত্তা খোঁজে ভারতের মিজোরামে এবং বান্দরবান জেলার বিভিন্নস্থানে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। আমরা এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বক্তারা আরো বলেন, বান্দরবান বম জাতিসত্তার উপর একের পর এক হামলা, হত্যার ঘটনা ঘটছে কিন্তু সেখানকার প্রশাসন সন্ত্রাসীদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নিচ্ছে না। প্রশাসনের এ নীরব থাকা মানে স্পষ্ট হয় সন্ত্রাসীদের কারা মদদ দিয়ে যাচ্ছে। আমরা মনে করি এ হত্যাকাণ্ডগুলো রাষ্ট্রীয় বাহিনীর মদদেই  হচ্ছে।

সমাবেশ থেকে বক্তারা, রাষ্ট্রীয় মদদে পার্বত্য চট্টগ্রামের হত্যাকান্ড বন্ধ, ৮ মে ও ৭ এপ্রিল বম হত্যার ঘটনার জড়িত সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি, নিরাপদ আশ্রয়ের খোঁজে বিভিন্ন গ্রাম থেকে উদ্বাস্তু হওয়া বম, খিয়াং, মারমাদের খাদ্য, আবাসন, চিকিৎসা নিশ্চিতসহ অবিলম্বে নিহত পরিবারে যথাযথ ক্ষতিপূরণ দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More