বৌদ্ধ ভিক্ষুদের সেনা হয়রানির ভিডিও ভাইরাল

0

রাঙামাটি প্রতিনিধি ।। বৌদ্ধ ভিক্ষুদের সেনা হয়রানির একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। গতকাল শুক্রবার (৮ মার্চ) ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায় রাস্তার পাশে বৌদ্ধ ভিক্ষুদের বহনকারি একটি মাইক্রোবাস থামানো, পাশে কয়েকজন সেনা সদস্য অবস্থান করছেন এবং বৌদ্ধ ভিক্ষুরা গাড়ি থেকে নেমে সেনা সদস্যদের সাথে যুক্তিতর্ক করছেন।

ভিডিওটি যারা প্রকাশ করেছেন তাদের ভাষ্যমতে ঘটনাটি ছিল খাগড়াছড়ি-রাঙামাটি সড়কের নান্যাচর উপজেলার বেতছড়ি এলাকায়। এ সময় বৌদ্ধ ভিক্ষুরা খাগড়াছড়ি থেকে রাঙামাটি যাচ্ছিলেন বলে তারা উল্লেখ করেন।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায় বৌদ্ধ ভিক্ষুরা একটি মাইক্রোবাস থেকে নামছেন। এ সময় এক সেনা সদস্য তাদের কাছে এগিয়ে এসে জিজ্ঞাসা করেন ‘আমাদেরকে ছবি উঠাইছেন’? জবাবে এক বৌদ্ধ ভিক্ষু বলেন, ‘না আমি ছবি তুলি নাই’। তখন ওই সেনা সদস্য  ভিক্ষুকে বলেন, ‘দেখি ফোনটা দেন’। ভিক্ষু বলেন, ‘না ফোনটা দেখাবো না’। এ সময় অপর এক বৌদ্ধ ভিক্ষু বলে উঠেন ‘আপনারা ছবি তুলবেন আমরা তুলবো না কেন’?

ভিডিওতে সেনা সদস্যদের উদ্দেশ্যে বৌদ্ধ ভিক্ষুদের বলতে শোনা যায়, “ঠিক আছে আমাদেরকে চেক করেন। এ সময় সেনা সদস্যটি তাদেরকে বলেন, “দাদা আপনি রাগ করবেন না, আমাদের আদেশ আছে…। তার জবাবে বৌদ্ধ ভিক্ষুরা বলেন, “আপনাদের দায়িত্ব এটা আমরা বুঝি, কিন্তু অযথা আমাদের ছবি তুলবেন কেন? এ সময় এক সেনা সদস্য এগিয়ে এসে বলেন, “আপনারা রাগ করতেছেন কেন’? তখন ভিক্ষুরা সেনা সদস্যদের উদ্দেশ্যে বলছেন, ‘আমাদের কোন কিছু [অবৈধ] নাই তারপরও আপনারা কেন আন্দাজে ছবি তুলছেন? যদি অবৈধ কোন কিছু পেতেন তাহলে ছবি তুলতেন’।

এ সময় এক সেনা সদস্যকে ‘আমরা আদেশ পালন করছি’ এমন বলতে শোনা যায়। তখন এক ভিক্ষু বলেন, ‘…এটা আপনাদের দায়িত্ব তা আমরা সম্মান করি। কিন্তু আপনারা অযথা ছবি তুলবেন কেন?  আপনারা নিরাপত্তায় আছেন ঠিক আছে, কোন অসুবিধে নেই…। কিন্তু আপনারা অযথা ছবি তুলবেন আর আমরা ছবি তুলতে পারবো না এটা কি রকম?… ঠিক আছে আপনাদের স্যারকে এদিকে আসতে বলেন, শুধু শুধু রাস্তার মাাঝে মানুষকে বিরক্ত করেন কেন’?

তখন এক সেনা সদস্য ‘এটা তো আমাদের করতে হবে’ বললে ভিক্ষুরা বলেন ‘ঠিক আছে করেন। এটাতো আপনাদের পোষ্টে করতে পারেন। কিন্তু এখানে করতেছেন কেন? এটা কি কোন পোষ্ট?’

এ ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক অসন্তোষ লক্ষ্য করা গেছে।

ভিডিওটি দেখুন:

https://www.facebook.com/GlobalChakmaVoice/videos/2262969933741754/

———————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More