ভূমি বেদখল, নারীর প্রতি সহিংসতা ও সামাজিক অবক্ষয় রোধে

মহালছড়িতে ইউপিডিএফের জনসমাবেশ

0

মহালছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ ।। “ভূমি বেদখল, নারীর প্রতি সহিংসতা ও সামাজিক অবক্ষয় প্রতিরোধ করুন, জাতীয় অস্তিত্ব রক্ষার আন্দোলন বেগবান করতে এগিয়ে আসুন” এই স্লোগানে খাগড়াছড়ির মহালছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর মহালছড়ি ইউনিটের উদ্যোগে এক জনসমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (২৭ মে ২০২২) অনুষ্ঠিত এ জনসমাবেশে সভাপতিত্ব করেন ইউপিডিএফ’র মহালছড়ি ইউনিটের সংগঠক দিগন্ত চাকমা। পূরণ চাকমার সঞ্চালায় এতে আরো বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক অজয় চাকমা, বিকাশ চাকমা ও প্রকাশ চাকমা।

সমাবেশ শুরুতে পূর্ণস্বায়ত্তশাসনের সংগ্রামে বেগবান করতে যারা নিজের তাজা রক্তের বিনিময়ে শহীদ হয়েছেন তাদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল এক মারাত্মক রূপ ধারণ করেছে। সরকার কথিত উন্নয়ন, পর্যটন ও বিভিন্ন বাহিনীর ক্যাম্প স্থাপন-সম্প্রসারণের নামে পাহাড়িদের ভূমি জবরদখল করে নিচ্ছে। কখনো সেটলার বাঙালিদের লেলিয়ে দিয়ে, কখনো কোম্পানির নামে ভূমি দস্যুদের লেলিয়ে দিয়ে পাহাড়িদের নিজ জায়গা-জমি, বসতভিটা থেকে উচ্ছেদের ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। সিন্দুকছড়িতে পাহাড়িদের উচ্ছেদের প্রচেষ্টা এখনো চলছে বলে বক্তারা অভিযোগ করেন। তারা বলেন, সাম্প্রতিক সময়ে বান্দরবানের লামায় রাবার কোম্পানি কর্তৃক ম্রো ও ত্রিপুরাদের ৪০০ একর জমি বেদখলের উদ্দেশ্যে জুমের জমি, বাগান-বাগিচা ও জুমের খেত পুড়িয়ে ধ্বংস করে দেয়া হয়েছে। ফলে পাহাড়িদের নিজ ভূমিতে টিকে থাকা এখন কঠিন হয়ে পড়েছে। এই ভূমি বেদখলের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

তারা বলেন, ভূমি বেদখলের পাশাপাশি নারী নির্যাতনসহ অন্যায় দমনপীড়ন চালানো হচ্ছে। একই সাথে মাদক ও জুয়া ছড়িয়ে দিয়ে সামাজিক অবক্ষয় সৃষ্টিরও পাঁয়তারা চলছে। আর এতে ছাত্র-যুবকরা মাদক ও জুয়ায় আসক্ত হয়ে পড়ছে এবং নানা সামাজিক অপরাধে জড়িত হচ্ছে। শাসকগোষ্ঠির এই ষড়যন্ত্রের বিরুদ্ধে সর্বস্তরের জনগণকে রুখে দাঁড়াতে হবে এবং জাতীয় অস্তিত্ব রক্ষার্থে আন্দোলনে সামিল হতে হবে।

বক্তারা গতকাল রাঙামাটিতে স্বরাষ্ট্রমন্ত্রীর এপিবিএন হেডকোয়ার্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে জিওসি মেজর জেনারেল সাইফুল আবেদীন ও পুলিশ প্রধানের পাহাড়িদের বিরুদ্ধে হুমকিমূলক ও উগ্রসাম্প্রদায়িক বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

উক্ত জনসমাবেশে বিভিন্ন গ্রামের কার্বারী, জনপ্রতিনিধি ও গণ্যমান্য বক্তিবর্গ উপস্থিত ছিলেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More