মহালছড়িতে পিসিপি’র চার ইউপি কমিটির যৌথ সম্মেলন

0

মহালছড়ি : “জাতীয় দুর্দিনে জেগে ওঠো, রুখে দাঁড়াও’ এই শ্লোগানে এবং জাতীয় বেঈমানদের চিনে রাখুন, শাসকশ্রেণীর সকল ষড়যন্ত্র মোকাবেলা করে পূর্ণস্বায়ত্বশাসন প্রতিষ্ঠার লড়াইয়ে ঐক্যবদ্ধ হোন” এই আহ্বানে আজ সোমবার (১২ মার্চ ২০১৮) মহালছড়িতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর চার ইউনিয়ন কমিটির সম্মেলন যৌথভাবে সম্পন্ন হয়েছে।

সকাল ১০টায় মহালছড়ি উপজেলা সদর এলাকায় অনুষ্ঠিত সমম্মেলনে সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক প্রকাশ চাকমা।  পিসিপি’র মহালছড়ি উপজেলা শাখার শুক্রমুনি চাকমার সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর মহালছড়ি উপজেলা সংগঠক প্রকৃতি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের মহালছড়ি উপজেলা সাধারণ সম্পাদক পিপি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি উপজেলা শাখার সভাপতি মংরে মারমা। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন পিসিপি’র মহালছড়ি উপজেরা সভাপতি মেনন চাকমা।

সম্মেলনের আলোচনা শুরুতে শোক প্রস্তাব পাঠ করেন দিবাসি চাকমা। এরপর গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে এযাবত যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা বলেন, জাতির এই দুর্দিনে আমাদের মতো ছাত্র-যুবকরাই পারি শাসন-শোষন, নিপীড়ন নির্যাতনের হাত থেকে জাতিকে বাঁচাতে, জাতির অস্তিত্বকে টিকিয়ে রাখতে অগ্রগামী সৈনিক হিসেবে তীব্র আন্দোলন গড়ে তুলতে। বর্তমানে শাসকশ্রেণী আমাদের অস্তিত্বকে ধ্ববংস করতে নানা ধরনের ষড়যন্ত্র করে যাচ্ছে। স্কুল কলেজে মদ, গাজা ও ইয়াবার মতো সর্বনাশা নেশা ছড়িয়ে দিয়ে ছাত্র-যুব সমাজে আন্দোলনের চেতনাকে ধ্বংস করার জন্য গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। শুধু তাই নয়, সুবিধাবাদী, লেজুড়, দালাল, জাতীয় বেঈমান সৃষ্টি করে অধিকার আদায়ের ন্যায্য আন্দোলনে বাধা সৃষ্টির চেষ্টা করছে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী নির্যাতন ও ধর্ষণ যে হারে বেড়েছে তাতে নারীরা রাস্তা-ঘাটে, অফিস-আদালতে, বাসে কিংবা নিজ বাড়িতেও নিরাপদ নয় । এর জন্য ধর্ষণের সুষ্ঠু মেডিকেল রিপোর্ট না দেওয়া এবং বিচারহীনতাকে দায়ী করেন বক্তারা। বক্তারা নারী নির্যাতনসহ সকল ধরনের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে নারী-পুরুষ ঐক্যবদ্ধভাবে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

সম্মেলন থেকে বক্তারা জাতীয় বেঈমানদের চিহ্নিত করে শাসকগোষ্ঠীর সকল ষড়যন্ত্র নস্যাৎ করে দিতে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলনে সামিল হওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

এরপর সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে উপস্থিত সকলের সম্মতিক্রমে মহালছড়ি, মুবাছড়ি, কায়াংঘাট ও মাইচছড়ি ইউপি কমিটির প্রত্যেকটিতে ১৫ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। মহালছড়ি সদর ইউপি কমিটিতে রুপিন্টু চাকমাকে সভাপতি ও প্রকাশ চাকমাকে সাধারণ সম্পাদক, মুবাছড়ি ইউপি কমিটিতে বিপন চাকমাকে সভাপতি ও প্রত্যায়ন চাকমাকে সাধারণ সম্পাদক; ক্যায়াংঘাট ইউপি কমিটিতে পূর্ণরতন চাকমাকে সভাপতি ও জুয়েল চাকমাকে সাধারণ সম্পদাক এবং মাইচছড়ি ইউপি কমিটিতে পিল্টন চাকমাকে সভাপতি ও অভি ত্রিপুরাকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। এছাড়া সম্মেলনে নয় সদস্য বিশিষ্ট মহালছড়ি কলেজ কমিটিও গঠন করা হয়েছে।

নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান পিসিপি মহালছড়ি উপজেলা শাখার সভাপতি মেনন চাকমা।
—————-
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More