মানববন্ধন

মিথ্যা মামলায় আটক মথি ত্রিপুরার নিঃশর্ত মুক্তির দাবি লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির

0

লামা প্রতিনিধি, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ০২ মার্চ ২০২৩

মানববন্ধনে বক্তব্য রাখছেন রেংয়েন কার্বারি ।

লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র কর্তৃক দায়েরকৃত ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় ভূমি রক্ষা সংগ্রাম কমিটির নেতা মথি ত্রিপুরাকে আটক ও অব্যাহত ভূমি বেদখল প্রচেষ্টার প্রতিবাদে মানববন্ধন করেছে লামা সরই ভূমি রক্ষা কমিটি। এতে তারা অবিলম্বে আটক মথি ত্রিপুরাকে নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি জানিয়েছে।

আজ বৃহস্পতিবার (০২ মার্চ ২০২৩) সকাল ১০ টায় রেংয়েন ম্রো কার্বারি পাড়ায় তারা এ মানববন্ধন করেন।

লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির যুগ্ম আহবায়ক সংলে ম্রো’র সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক রেংয়েন কার্বারি, সদস্য সচিব লাংকম কার্বারি, সদস্য সিংচ্যং ম্রো, সদস্য রেংইয়ুঙ ম্রো। সভা সঞ্চালনা করেন রুমতুই ম্রো।

৩৩০ নং ডলুছড়ি মৌজার কার্বারি ও লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য সচিব লাংকম কার্বারি বলেন, এই জায়গায় বছরের পর বছর ধরে আমরা বসবাস করে আসছি। আজ নিজ জন্মভূমিতে আমাদের কোন নিরাপত্তা নেই। রাতে আমাদেরকে ঘর থেকে পালিয়ে জঙ্গলে ঘুমাতে হয়। রাবার কোম্পানির লোকেরা দলে দলে এখানে আসে এবং নারীদেরকে নির্যাতন করবে বলে প্রকাশ্যে হুমকি দেয় ও এই জায়গায় অবস্থান করলে পুরুষদেরকে পা ভেঙ্গে দেবে, মারবে-কাটবে বলে হুমকি-ধমকি প্রদান করে। শামীম (পুলিশ) দিনে দলবলসহ মহড়া দিয়ে যায় এবং রাতে মদ্যপান করে ঘরবাড়িতে আগুন লাগিয়ে দেয়।

বক্তব্য রাখছেন লাংকম কার্বারি।

তিনি অভিযোগ করে বলেন, রাবার কোম্পানির লোকেরা জোর করে আমাদের জাতীয় পরিচয় পত্র (আইডি কার্ড) ছিনিয়ে নিয়ে আগুনে পুড়িয়ে দিয়েছে, যৎসামন্য টাকা-পয়সা যা ছিল সব কেড়ে নিয়েছে। লামা রাবার কোম্পানির লোকজন আমাদের গৃহপালিত ছাগল, মুরগি জব্দ করে কেটে খেয়েছে, একটা টাকাও দেয় নাই। তারা নিজেরা ঘরবাড়ি পুড়িয়ে দিয়ে, বৌদ্ধবিহার ভাঙচুর করে উল্টো আমাদের উপর দোষ চাপানোর চেষ্টা করে। আমরা আমাদের জীবন দিয়ে হলেও জন্মভূমি রক্ষা করব।

ভূমি রক্ষা কমিটির সদস্য রেংইয়ুঙ ম্রো বলেন, রাবার কোম্পানি’র লোকেরা যখন আমাদের ভূমি দখল করতে আসে তখন আমরা লামা উপজেলার প্রশাসনকে অবগত করেছিলাম। তারা বলেছিলেন মামলা দাও, আমরা ভূমি রক্ষার জন্যে তাদের কথায় রাবার কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করেছি, কিন্তু কোন বিচার পাইনি। আমরা গরিব আমাদের টাকা-পয়সা নাই, মামলা দিলেও আমরা টাকা-পয়সা দিতে পারি না। রাবার কোম্পানির টাকা আছে, তারা আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা করলেও সেটা দ্রুত কার্যকর হয়ে যায়। আমরা জুম কাটতে পারি না, জঙ্গল, বাঁশ কোনকিছুই আমরা কাটতে পারি না রাবার কোম্পানির লোকেরা বাধা দেয়। এমনকি ডেইলি লেবারের কাজও আমাদের করতে দেয়া হয় না। তাহলে আমরা বাঁচব কিভাবে?

যুগ্ম আহ্বায়ক রেংয়েন কার্বারি বলেন, লামা রাবার কোম্পানির লোকেরা দিন-রাত চব্বিশ ঘন্টা আমাদের উপর আক্রমণ করে। অশোক বৌদ্ধ বিহার ধ্বংস করে দিয়েছে। কোম্পানির টাকার জোরে কোনো ওয়ারেন্ট ছাড়াই লামা থানা পুলিশ মিথ্যা মামলায় গতকাল মথি ত্রিপুরাকে তুলে নিয়ে গেছে। যুগ যুগ ধরে আমরা জুমচাষ করে এখানে বেঁচে আছি। রাবার কোম্পানির কোন ক্ষতি করি না। আমরা এর সুবিচার চাই।

সদস্য সিংচ্যং ম্রো বলেন, দিনের পর দিন হুমকি, ষড়যন্ত্র, ঘরবাড়িতে অগ্নিসংযোগ, কোম্পানির লুটপাট, বৌদ্ধ বিহার ভাঙচুর আমাদেরকে সবসময় আতঙ্কে করে রেখেছে। আমরা আমাদের ভূমিতে সুস্থ ও নিরাপদে বাঁচতে চাই।

বক্তব্য রাখছেন সংলে ম্রো।

লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির যুগ্ম আহ্বায়ক ও মানববন্ধনে সভাপতির বক্তব্যে সংলে ম্রো বলেন, ২০২০ সাল থেকে এখানে রাবার কোম্পানির লোকেরা আমাদের জায়গা কেড়ে নেয়ার পাঁয়তারা করছে। আমরা জুমচাষ করলে কোম্পানির লোকেরা জুমের ধানগুলোতে বিষ ছিটিয়ে দেয়, দা দিয়ে কেটে দেয়। কলাগাছ লাগিয়েছি ৮০০-৯০০, কোম্পানির লোকেরা এসে সেগুলো ইচ্ছামত কেটে দিয়ে ঝিরিতে ফেলে দিয়েছে। আমরা কষ্ট করে ৬-৭ টা জুমঘর তৈরি করেছি কোম্পানির লোকেরা এসে সেগুলো প্রথমে ভেঙ্গে দেয়, তারপর আগুনে দিয়ে পুড়ে দিয়েছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদেরকে বাঁচতে দিতে না চাইলে এই মাটিতে পুঁতিয়ে দিন, আমরা মরব তবুও এই জায়গা এক ইঞ্চিও ছাড়ব না।

মানববন্ধন থেকে বক্তারা গতকাল লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র সাজানো ও ষড়যন্ত্রমূলক মামলায় আটককৃত লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির নেতা মথি ত্রিপুরাকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিয়ে মিথ্যা মামলা প্রত্যাহার, ভূমি বেদখল বন্ধ ও রাবার কোম্পানির বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপসহ ৪০০ একর ভূমি জরবদখল প্রচেষ্টা বন্ধের দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More