রামগড়ে ইউপিডিএফ’র বিক্ষোভ, হ্লাচিংমং মারমার দাহক্রিয়া সম্পন্ন

0

রামগড় প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ৩ এপ্রিল ২০২৩

সেটলার কর্তৃক ইউপিডিএফ সদস্যকে হত্যার প্রতিবাদে রামগড়ের শত শত জনতা বিক্ষোভ মিছিলে সামিল হয়। ছবি: প্রতিনিধি

খাগড়াছড়ির মানিকছড়িতে সেটলার কর্তৃক ইউপিডিএফ সদস্য হ্লাচিংমং মারমা (উষা)-কে শারীরিক নির্যাতন চালিয়ে হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রামগড়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রামগড় ইউনিট।

আজ সোমবার (৩ এপ্রিল ২০২৩) বিকাল ৬ টার দিকে খাগড়াছড়ি সদর হাসপাতাল থেকে হ্লাচিংমং মারমার মরদেহ বহনকারী গাড়িটি রামগড়ের যৌথ খামার এলাকায় পৌঁছলে শত শত মানুষ বিক্ষোভে ফেটে পড়ে। তারা বিভিন্ন শ্লোগান দিয়ে মিছিল সহকারে হ্লাচিংমং মারমার মরদেহটি তার বাড়িতে নিয়ে যায়।

মিছিলে শেষে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে ইউপিডিএফ’র রামগড় ইউনিটের সংগঠক সাবাক চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, বৃহত্তর পার্বত‍্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর রামগড় উপজেলা শাখার সভাপতি অসীম চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের রামগড় উপজেলা শাখার দপ্তর সম্পাদক রনি ত্রিপুরা, সাবেক মেম্বার ও কার্বারী বুলু মারমা, বর্তমান মেম্বার রাপ্রু মারমাসহ বিশিষ্ট মুরুব্বীগণ। সমাবেশে সঞ্চালনা ইউপিডিএফ সংগঠক নিতুন চাকমা।

সমাবেশে বক্তারা হ্লাচিংমং মারমাকে হত্যার তীব্র নিন্দা জানান। তারা বলেন, রাষ্ট্রীয় বাহিনী ও ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের মদদে সেটলার বাঙালিরা প্রকাশ্যে নির্যাতন চালিয়ে মানুষ খুনের মতো জঘন্য ঘটনা ঘটানোর সাহস পাচ্ছে। শুধু তাই নয়, সরকারের রেশন সুবিধা নিয়ে সেটলাররা আজ পাহাড়িদের ভূমি বেদখল, নারী নির্যাতন, সাম্প্রদায়িক হামলাসহ বিভিন্ন অপকর্ম সংঘটিত করছে। বক্তারা সেটলার বাঙালিদের পার্বত্য চট্টগ্রামের বাইরে সমতলে সরিয়ে নেয়ার দাবি করেন।

বক্তারা হ্লাচিংমং মারমাকে নির্যাতন ও হত্যার ঘটনায় নেতৃত্বদানকারী যোগ্যছোলা ইউনিয়ন আওয়ামী লীগ নেতা জামাল পাটোয়ারী ও বাবুল গংদের অবিলম্বে গ্রেফারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সমাবেশ শেষে ইউপিডিএফ, পিসিপি, যুব ফোরাম, পরিবারবর্গ ও এলাকাবাসী ফূল দিয়ে হ্লাচিংমং মারমার মরদেহে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এ সময় তার মরদেহ ইউপিডিএফ’র পাতাকা দিয়ে সাজানো হয়।

এরপর ধর্মীয় ও সামাজিক আনুষ্ঠানিকতা শেষ করে যথাযোগ্য মর্যাদায় দাহক্রিয়া সম্পন্ন করা হয়। দাহক্রিয়া অনুষ্ঠানে এলাকার নারী-পুরুষ, বৃদ্ধ, যুবক, ছাত্রসহ শত শত মানুষ অংশগ্রহণ করেন।

ধর্মীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করা করা হচ্ছে।

উল্লেখ্য, গতকাল রবিবার বিকাল সাড়ে ৩টার সময় মানিকছড়ির যোগ্যছোলা ইউনিয়নের কালাপানির স্কুলপাড়া এলাকায় সাংগঠনিক কাজে গেলে স্থানীয় আওয়ামী লীগ নেতা জামাল পাটোয়ারীর নেতৃত্বে সেটলার বাঙালিরা ইউপিডিএফ সদস্য হ্লাচিংমং মারমাকে ধরে অমানুষিকভাবে মারধর করে। পরে গুরুতর আহত অবস্থায় তাকে পুলিশের হাতে তুলে দেয়। এরপর তাকে পুলিশী প্রহরায় খাগড়াছড়ি সদর হাসপাতলে ভর্তি করা হলে সেখান তার মৃত্যু হয়।

পার্টি পতাকায় সজ্জিত করে মরদেহের প্রতি সম্মান প্রদর্শন করছেন ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা।
হ্লাচিংমং মারমার মরদেহ এক নজর দেখছেন এলাকাবাসী।
মরদেহ দাহ করা হচ্ছে।

সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More