রোয়াংছড়িতে বম জনগোষ্ঠীর উপর আক্রমণ ও হত্যাকাণ্ডের তদন্ত-বিচার দাবিতে গণতান্ত্রিক ছাত্র জোটের সমাবেশ

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১২ মে ২০২৩

বান্দরবানের রোয়াংছড়িতে বম জনগোষ্ঠীর উপর আক্রমণ ও হত্যাকাণ্ডের তদন্ত-বিচার দাবিতে ঢাকায় সমাবেশ করেছে গণতান্ত্রিক ছাত্র জোট।

শুক্রবার ( ১২ মে, ২০২৩) বিকালে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক ছাত্র জোট’র সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ। বাংলাদেশ ছাত্র ফেডারেশন, কেন্দ্রীয় কমিটির সভাপতি মিতু সরকারের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন  বিপ্লবী ছাত্র মৈত্রী’র সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল এর সাধারণ সম্পাদক ফাহিম আহমেদ চৌধুরী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এর নেতা তামজিদ হায়দার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক সাদিকুল ইসলাম সাদিক, পাহাড়ি ছাত্র পরিষদ এর সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ও বিপ্লবী ছাত্র যুব আন্দোলন এর ভারপ্রাপ্ত সভাপতি তাওফিকা প্রিয়া। সমাবেশ শেষে একটি মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তারা বলেন, পাহাড়ের জনগণের উপর অব্যাহত আক্রমণ-নির্যাতন এই রাষ্ট্রের দমনমূলক চরিত্রের নগ্ন বহিঃপ্রকাশ। নিরাপত্তার জিগির তুলে পাহাড়ে কায়েমকৃত সেনাশাসনই এখন পাহাড়ি জনগণের নিরাপত্তা ও জীবনের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই দমননীতি সম্পূর্ণরূপে অন্যায্য ও অসাংবিধানিক। বান্দরবানের রোয়াংছড়িতে হত্যাকাণ্ডের শিকার এই ১১ জন মানুষ প্রথম ও শেষ ঘটনা নয়। বিভিন্ন সময়ে পার্বত্য অঞ্চলের বিভিন্ন জায়গায় এধরণের হত্যাকাণ্ড, গুম, ধর্ষণ, নির্যাতনের ঘটনা হরহামেশাই ঘটেছে। একই দেশে দ্বৈতশাসনের শিকার পাহাড়ের জনগণ। জাতিগত বৈচিত্র্যকে ধারণে অক্ষমতার পরিচয় দিয়ে উগ্র জাতীয়তাবাদী মুজিব সরকার আদিবাসী-পাহাড়ি জনগোষ্ঠীর প্রতি অবহেলা ও নিগ্রহের  যে ভিত্তি গড়ে তুলেছিলো পরবর্তীতে সকল সরকার তার উপর দাঁড়িয়ে একই কায়দায় এই অবহেলা-নিগ্রহ-নির্যাতন অব্যাহত রেখেছে। এতেই ক্ষান্ত হয়নি রাষ্ট্র। সরাসরি রাষ্ট্রীয় বাহিনী দ্বারা কায়েম করেছে সন্ত্রাসের রাজত্ব।

সমাবেশে বক্তারা আরও বলেন, পাহাড়ের এই নির্যাতন-নিপীড়নের চিত্র সারাদেশের দমন-পীড়ন-নির্যাতন থেকে বিচ্ছিন্ন নয়। দ্রব্যমূল্য-গ্যাস বিদ্যুতের মূল্যের উর্ধ্বগতি, বিভিন্ন নিবর্তনমূলক আইন, জেল, জুলুম, হুলিয়ার মাধ্যমে জনজীবনকে পিষ্ট করা হচ্ছে যে বুর্জোয়া রাজনৈতিক মতাদর্শের উপর দাঁড়িয়ে, পাহাড়ের নির্যাতন-নিপীড়ন সেই রাষ্ট্রকাঠামোরই বাইপ্রোডাক্ট।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ অনতিবিলম্বে এই ন্যাক্কারজনক ঘটনার তদন্ত, বিচার ও দোষীদের শাস্তি, রাষ্ট্রীয় সন্ত্রাস ও সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা বন্ধ করার দাবি করেন। একই সাথে তারা গুম ও বিচার বহির্ভুত হত্যার বিরুদ্ধে রুখে দাঁড়াতে এবং পাহাড়-সমতলের সমস্ত জনগণকে গণতান্ত্রিক সংগ্রাম জোরাদার করার লক্ষ্যে ঐক্যবদ্ধ লড়াইয়ে নামার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More