রোয়াংছড়িতে বম জাতির উপর লাগাতার হামলা ও হত্যার ঘটনায় গণতান্ত্রিক ছাত্র জোটের প্রতিবাদ

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ৯ মে ২০২৩

বান্দরবান রোয়াংছড়িতে গতকাল এক স্কুল ছাত্রসহ আবারো তিনজন বমকে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গণতান্ত্রিক ছাত্র জোট।

আজ মঙ্গলবার (৯ মে ২০২৩) গণতান্ত্রিক ছাত্র জোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈ, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সভাপতি ছায়েদুল হক নিশান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সালমান সিদ্দিকী, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতা নজির আমিন চৌধুরী জয়, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের ভারপ্রাপ্ত সভাপতি তাওফিকা প্রিয়া, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি অঙ্কন চাকমা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আমরা দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে জানতে পারি গতকাল বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার সদর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের দুর্গম পাইক্ষ্যং পাড়ার রিজার্ভ এলাকায় নেমথাং বম (৩৫), সাং লিয়ান বম (১৯) ও লাল লম লিয়ান বম (২৫) নামে তিন জনকে গুলি করে হত্যা করা হয়েছে। এরমধ্যে সাং লিয়ান বম বান্দরবান সরকারি স্কুলের ১০ম শ্রেণীর ছাত্র ও মেনথম বম আওয়ামী লীগের স্থানীয় ওয়ার্ড কমিটির সভাপতি এবং লাল লম লিয়ান বম মোটর সাইকেল চালক।

নেতৃবৃন্দ আরো বলেন, রাষ্ট্র পাহাড়ে পরিকল্পতিতভাবে বিভেদ তৈরী করতে উপদলীয় কোন্দলের সৃষ্টি করছে।রাষ্ট্রের মদতপুষ্ট সশস্ত্র সন্ত্রাসীরা  রনিন পাড়া, পাইক্ষ্যং পাড়াসহ আশেপাশের এলাকার লোকজন রোয়াংছড়ি বাজারে আসার পথে তাদের ওপর গুলিবর্ষণ করে। এ সময় মানসার বম নামের ভাড়ায় চালিত এক মোটরসাইকেল চালক আহত হয়। পরে অপর তিনজনের লাশ পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেয়। এরপর বিকেলে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে নিয়ে আসে।

গণতান্ত্রিক ছাত্র জোটের নেতৃবৃন্দ উদ্বেগ জানিয়ে বিবৃতিতে বলেন, বাংলাদেশে জাতিসত্তার জনগণের নিরাপত্তা নিশ্চিত হয়নি। বান্দরবানে বম জাতিসত্তার ওপর নির্বিচারে হত্যার এহেন ঘটনা পুনরায় তার প্রমাণ দেয়। পার্বত্য চট্টগ্রামে বম জাতির উপর একের পর এক হামলা, হত্যা, নির্যাতন ও এলাকা থেকে উচ্ছেদ জাতিসত্তার মানুষের জন্য বিরাট হুমকি। গত ৭ এপ্রিল একই উপজেলার খামতাং পাড়ায় রাষ্ট্রীয় সেনাবাহিনী মদদে ৮ জন বমকে গুলি করে হত্যার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা না নেয়ার আবারো গতকালকের হত্যার ঘটনাটি সংঘটিত হয়েছে বলে নেতৃবৃন্দ অভিযোগ করেন।

বিবৃতিতে তারা বলেন, গত বছর অক্টোবর থেকে রোয়াংছড়ি, রুমা, লামা উপজেলায় রাষ্ট্রীয় বাহিনী তথাকথিত কম্বিং অপরেশনের নামে সেখানকার বম, খিয়াং, মারমা জাতিসত্তাদের ওপর হয়রানি, নির্যাতন করে আসছে। এর ফলে ভয়-ভীতি ও আতঙ্কের কারণে নিরাপত্তার খোঁজে শত শত মানুষ ভারতের মিজোরাম ও বান্দরবানে বিভিন্নস্থানে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

বিবৃতি নেতৃবৃন্দ, বান্দরবান রোয়াংছড়িতে সন্ত্রাসীদের কর্তৃক গতকাল ৩ জন এবং গত ৭ এপ্রিল ৮ জন বমকে গুলি করে হত্যার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত গঠনের মাধ্যমে জড়িতদের চিহ্নিত করে অপরাধীদের আইনের আওতায় এনে সুষ্ঠু বিচার, নিরাপদ স্থানের খোঁজে বিভিন্নস্থানে আশ্রয় নেয়া লোকজনকে খাদ্য, চিকিৎসা, আবাসনের ব্যবস্থা ও নিরাপত্তা নিশ্চিত করা, নিহতদের পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণসহ অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় বাহিনী মদদে সন্ত্রাসীদের এমন কর্মকাণ্ড বন্ধের দাবি জানান।

নেতৃবৃন্দ পাহাড় ও সমতলের সকল জাতিসত্তার মানুষ এবং নিপীড়িত জনগণকে সকল জুলুমের বিরুদ্ধে ঐক্যবদ্ধ  ও ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধ করে রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More