রোয়াংছড়িতে সেনাবাহিনী কর্তৃক এক পাহাড়ি ছাত্র শারীরিক নির্যাতনের শিকার

0

বান্দরবান প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩

সেনা সদস্যদের কর্তৃক নির্যাতনের শিকার উশৈমং মারমা। নির্যাতনের ফলে তার পিঠে ও হাতে জখমের চিহ্ন দেখা যাচ্ছে। ছবি: সংগৃহিত

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলা সদর এলাকায় উশৈমং মারমা (২৪) নামে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু এক পাহাড়ি ছাত্র সেনাবাহিনী কর্তৃক অমানবিক শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। এতে তার পিঠে, হাতে গুরুতর জখমের সৃষ্টি হয়েছে।

আজ মঙ্গলবার (১৪ মার্চ ২০২৩) সকাল সাড়ে ৯টার সময় রোয়াংছড়ি উপজেলা সদরের সুয়ানলু পাড়ার প্রবেশমুখে রোয়াংছড়ি সেনা ক্যাম্পের সেনা সদস্যদের কর্তৃক এই অমানবিক নির্যাতনের ঘটনা ঘটে বলে জানা গেছে।

নির্যাতনের শিকার উশৈমং মারমা রোয়াংছড়ি সদর উপজেলার মধ্যম পাড়ার বাসিন্দা উক্যচিং মারমার ছেলে। তিনি এ বছর ঢাকার লালমাটিয়া কলেজ থেকে এইচএসসি পাশ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন।

জানা গেছে, সম্প্রতি কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (একএনএফ)-এর গুলিতে সেনাবাহিনীর তিন সদস্য হতাহতের ঘটনাকে কেন্দ্র করে গতকাল (১৩ মার্চ) থেকে সেনাবাহিনী সুয়ানলু পাড়ার প্রবেশমুখে সাবেক মেম্বার থানচাঙ-এর বাড়ির পাশে একটি চেকপোস্ট বসিয়ে তল্লাশি কার্যক্রম পরিচালনা করছে।

আজ মঙ্গলবার সকালে উশৈমং মারমা মোটর সাইকেল যোগে বড় বোন কিলিউ মারমা’র সাথে সুয়ানলু বম পাড়ার ‘পার্বত্য শিশু উন্নয়ন বোর্ড’ থেকে তার ভাগ্নের জন্য ব্যাগ নিতে সেখানে যাচ্ছিলেন। এসময় সেনা সদস্যরা মোটর সাইকেল থামিয়ে ‘কোথায় যাও? কি কর?’ ইত্যাদি জিজ্ঞাসা করলে তিনি (উশৈমং) “সুয়ানলু পাড়ায় ‘পার্বত্য শিশু উন্নয়ন বোর্ড’ থেকে ভাগ্নের জন্য ব্যাগ নিতে যাচ্ছি। আর আমি সদ্য এইচএসসি পাশ করেছি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোচিং করছি” বলে উত্তর দিলে সেন সদস্যরা তাকে ‘এই চেহারা নিয়ে তুমি বিশ্ববিদ্যালয়ে পড়বে?’ বলে তুচ্ছতাচ্ছিল্য করেন।

তারপর সেনা সদস্যরা উশৈমং মারমাকে গাড়ির কাগজপত্র দেখাতে বললে উশৈমং তার এক বন্ধুকে দিয়ে কাগজপত্রগুলো আনিয়ে সেনাবাহিনীকে দেখায়। কিন্তু এরপরও সেনা সদস্যরা বিনা কারণে তার বোনের সামনেই উশৈমংকে মারধর করে। সেনারা শক্ত কাঠ দিয়ে তার পিঠে, হাতে, পায়ে আঘাত করে। এতে তার পিঠে ও হাতে গুরুতর জখমের সৃষ্টি হয়েছে।

উক্ত ঘটনার পর উশৈমং ও তার বোন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)-এর কাছে গিয়ে বিচার চাইলে ইউএনও এ বিষয়ে তার ‘করার কিছু নাই’ বলে তাদেরকে জানিয়ে দেন বলে জানা গেছে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More