লংগদুর আর্যগিরি বনবিহারের জমি বেদখলের প্রতিবাদে সাজেক ও বাঘাইছড়িতে বিক্ষোভ

0

সাজেক ও বাঘাইছড়ি প্রতিনধি ।। লংগদু উপজেলার ডানে আটরকছড়া আর্যগিরি বন বিহারের জমি বেদখল ও বিহার অধ্যক্ষকে হয়রানি ও উচ্ছেদের প্রতিবাদ জানিয়ে সাজেক ও বাঘাইছড়িতে বৌদ্ধ ধর্মীয় সম্প্রদায় দায়ক-দায়িকাবন্দের ব্যানারে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (১৬ জুলাই ২০২১) বিকালে সাজেকে অনুষ্ঠিত সমাবেশে প্রিয় জোতি চাকমার সভাপতিত্বে ও রবিন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হেমন্ত চাকমা ও শ্যামল চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের ধ্বংস করতে প্রতিনিয়ত ভূমি বেদখল, উচ্ছেদসহ নানা ষড়যন্ত্র চলছে। ধর্মীয় প্রতিষ্ঠানও এখন উচ্ছেদের হাত থেকে রেহায় পাচ্ছে না। লংগদু উপজেলার ডানে আটরকছড়া আর্যগিরি বনবিহারের জমি বেদখল করে বিহারটি উচ্ছেদে এখন সেটলার, সেনাবাহিনী ও সেনা মদদপুষ্ট সন্ত্রাসীরা উঠেপড়ে লেগেছে।

বক্তারা অভিযোগ করে আরও বলেন, গতকাল রাতে ও আজ দুপুরে সেনাবাহিনী ও তাদের মদদপুষ্ট সন্ত্রসাীরা সেটলারদের পক্ষাবলম্বন করে আর্যগিরি বনবিহারে গিয়ে বিহার অধ্যক্ষকে বিহার ছেড়ে অন্যত্র চলে যেতে হুমকি প্রদান করেছে।

বক্তারা আর্যগিরি বনবিহারের জমি বেদখল ও বিহার অধ্যক্ষকে হুমকি প্রদান এবং বিহার উচ্ছেদের ষড়যন্ত্রের বিরুদ্ধে সকল বৌদ্ধ সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহ্বান জানান ।

তারা অবিলম্বে সেটলার কর্তৃক বিহারের জমি বেদখল বন্ধ করা ও বেদখলকৃত সকল জায়গা ফেরত দান, বিহারটি রক্ষা ও বিহারাধ্যক্ষের নিরাপত্তা বিধানের জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান ।

একই ঘটনার প্রতিবাদে বাঘাইছড়ি সদর এলাকায়ও বিক্ষোভ সমাবেশ হয়েছে। শান্তি রঞ্জন চাকমার সঞ্চালনায় তাতুল ময় চাকমা ও উমেশ চাকমা এতে বক্তব্য রাখেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More