লক্ষ্মীছড়িতে পিসিপি, ডিওয়াইএফ ও এইচডব্লিউএফ’র যৌথ কাউন্সিল অনুষ্ঠিত

0

লক্ষ্মীছড়ি প্রতিনিধি ।। খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ)-এর উপজেলা শাখার যৌথ কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (৩ নভেম্বর ২০২১) লক্ষ্মীছড়ি সদর এলাকায় এই কাউন্সিল অনুষ্ঠিত হয়।

কাউন্সিলের ব্যানার শ্লোগান ছিল “পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রামের একমাত্র রাজনৈতিক সমাধান, পাহাড়ের বুক ছিড়ে সূর্যোদয় দিচ্ছে ডাক, জাতির ক্রান্তিলগ্নে অকুতোভয় সৈনিক আমরা ছাত্র-যুব-নারী সমাজ”

গণতান্ত্রিক যুব ফোরাম’র লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সভাপতি উৎপল চাকমার সভাপতিত্বে ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ’র লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সভাপতি রুপান্ত চাকমার সঞ্চালনায় কাউন্সিল অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক মিটুন চাকমা।

কাউন্সিল অধিবেশনে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর লক্ষ্মীছড়ি ইউনিটের সমন্বয়ক বিধূর চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক শুভাশীষ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা আহ্বায়ক এন্টি চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি সমর চাকমা।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের মুক্তি সংগ্রামে ছাত্র-যুব-নারী সমাজই একমাত্র কান্ডারী। বর্তমান স্বৈরাচারী সরকার জুম্ম জাতিসত্তাদের এমনভাবে দমিয়ে রাখার চেষ্টা করছে, এমন একটা শৃঙ্খলের ভেতর বন্দী করে রেখেছে যা থেকে মুক্ত হতে গেলে আমাদের ছাত্র-যুব সমাজকে অবশ্যই রাজনৈতিকভাবে সচেতন হতে হবে। তরুণ প্রজন্মের ছাত্র-যুব সমাজের ঐক্যবদ্ধ শক্তিই পারে সমাজের জনমানুষকে সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে সচেতন ও অগ্রগামী করে গড়ে তুলতে।

তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণ তথা পুরো দেশের জনগণ এমন দুঃসময় পার করছে, যে সময়ে পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে চলছে সংখ্যালঘু জাতিসত্তাদের উপর জাতিগত, সংস্কৃতি ও ধর্মীয় আগ্রাসন, নিপীড়ন, নির্যাতন। এদেশের ফ্যাসিবাদী শাসকগোষ্ঠী জাতিগত নিধনের এক পৈশাচিক নীলনক্সা বাস্তবায়ন করে চলেছে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে ছাত্র-যুব সমাজকে আন্দোলন-সংগ্রাম বিমুখ ও রাজনৈতিক সংগঠনগুলোর প্রতি বৈরীভাব নিয়ে গড়ে উঠার জন্যে বর্তমান শাসক সরকার নানা কূটকৌশল অবলম্বন করে যাচ্ছে। তন্মধ্যে আমরা দেখতে পাই ইয়াবা, গাঁজা, ফেনসিডিলসহ বিভিন্ন ধরনের মাদকদ্রব্য সেবনে আকৃষ্ট হওয়ার মাধ্যমে সরকারের ষড়যন্ত্রের ফাঁদে পা দিচ্ছে আমাদের ছাত্র যুবকরা। সুতরাং সমাজের মূল শেখড় যেহেতু ছাত্র ও যুব সমাজের উপর অন্তর্নিহিত থাকে, তাই শাসকগোষ্ঠী তাদেরকে দমিয়ে রাখার মাধ্যমে জনগণের মুক্তি আন্দোলনকে ব্যাহত করার অপচেষ্টা চালাচ্ছে। শাসকগোষ্ঠীর এই চক্রান্ত থেকে ছাত্র-যুব সমাজকে সজাগ ও সতর্ক থাকতে হবে এবং অধিকার সচেতন হয়ে লড়াই-সংগ্রামে নিজেদেরকে আত্মনিয়োগ করতে হবে।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে চলমান পূর্ণস্বায়ত্তশাসনের লড়াই এগিয়ে নিতে নতুন প্রজন্মের ছাত্র-যুব-নারী সমাজকেই অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।

কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে রুপান্ত চাকমাকে সভাপতি, প্রাঞ্জল চাকমাকে সাধারণ সম্পাদক ও নিরন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে পিসিপি’র নতুন কমিটি, পাইচি মার্মাকে সভাপতি, মিটুন চাকমাকে সাধারণ সম্পাদক ও শুভধন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ডিওয়াইএফ’র নতুন কমিটি এবং জয়ন্তী চাকমাকে আহ্বায়ক ও সুইম্রাচিং মার্মাকে সদস্য সচিব করে এইচডব্লিউএফ’র আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

পিসিপির নতুন কমিটিকে শপথ বাক্য পাঠ করান শুভাশীষ চাকমা, ডিওয়াইএফ নতুন কমিটিকে শপথ বাক্য পাঠ করান জিকো ত্রিপুরা ও এইচডব্লিউএফ আহ্বায়ক কমিটিকে শপথ বাক্য পাঠ করান এন্টি চাকমা।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More