লামায় ভূমি রক্ষা আন্দোলনের নেতা মথি ত্রিপুরাকে গ্রেফতারের প্রতিবাদে কাউখালীতে বিক্ষোভ

0

কাউখালী প্রতিনিধি, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ০২ মার্চ ২০২৩

লামায় ভূমি রক্ষা আন্দোলনের নেতা মথি ত্রিপুরাকে গ্রেফতারের প্রতিবাদে ইউপিডিএফ কাউখালীতে বিক্ষোভ মিছিল করেছে। ছবি: প্রতিনিধি

বান্দরবানে লামা উপজেলার সরই ইউনিয়নে ভুমি দস্যুদের কোম্পানি লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ম্রো ও ত্রিপুরাদের জমি বেদখলের ষড়যন্ত্র এবং লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির নেতা মথি ত্রিপুরাকে গ্রেফতারের প্রতিবাদে এবং তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে রাঙামাটির কাউখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) কাউখালী ইউনিট ।

আজ বৃহস্পতিবার (০২ মার্চ ২০২৩) বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের কাউখালী উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ক্যথুই মারমার সঞ্চালনায় ইউপিডিএফ সংগঠক ইউপিডিএফ সংগঠক অভি’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক অমর চাকমা। অন্যান্যের মধ্যে এতে আরও বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কাউখালী উপজেলা শাখার সাধারণ সম্পাদক সানুবাই মারমা, গণতান্ত্রিক যুব ফোরাম কাউখালী উপজেলা শাখার সভাপতি থুইনুমং মারমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কাউখালী উপজেলা শাখার সাধারণ সম্পাদক দীপায়ন চাকমা।

বক্তারা মিথ্যা মামলায় লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির নেতা মথি ত্রিপুরাকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, লামা উপজেলার সরই ইউনিয়নে বসবাসরত ম্রো্ ও ত্রিপুরাদের ৪০০ একর জুমভূমি জবরদখল করতেই ষড়যন্ত্রমূলকভাবে মিথ্যা মামলা দিয়ে ভূমি রক্ষা আন্দোলনের নেতাদের গ্রেফতার করা হচ্ছে। কিন্তু ভূমিদস্যু রাবার কোম্পানি দীর্ঘদিন ধরে ম্রো ও ত্রিপুরাদের উপর অন্যায়-অত্যাচার চালালেও প্রশাসন তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়নি।

বক্তারা আরও বলেন, পার্বত্য অঞ্চলে বহুবিধ সমস্যার মধ্য অন্যতম সমস্যা হলো ভুমি সমস্যা। বাংলাদেশ স্বাধীন হওয়ার ৫১ বছর হয়ে গেলেও পাহাড়ি জনগণ তাদের প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি পায়নি। ফলে কখনো উন্নয়ন, কখনো রাবার বাগান, কখনো নিরাপত্তার নামে সেনাক্যম্প স্থাপন, কখনো পর্যটনের নামে, কখনো সেটলার বাঙালিদের লেলিয়ে দিয়ে পাহাড়িদের জায়গা-জমি বেদখল করা হচ্ছে। লামায় ম্রো ও ত্রিপুরাদের উচ্ছেদের প্রচেষ্টা তারই একটি উদাহরণ মাত্র।

বক্তারা অবিলম্বে মথি ত্রিপুরাকে নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহার এবং অত্যাচারী রাবার ইন্ডাস্ট্রিজ’র সকল লিজ বাতিল করে ম্রো ও ত্রিপুরাদের নিজেদের জুমভূমিতে নিরাপদে বসবাসের পরিবেশ সৃষ্টির দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More