লামায় ম্রো ও ত্রিপুরাদের জুমভূমি পূনরায় বেদখলের চেষ্টার প্রতিবাদে চট্টগ্রামে পিসিপি-এইচডব্লিউএফ’র বিক্ষোভ

0

চট্টগ্রাম প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

লামায় ম্রো ও ত্রিপুরাদের জুমভূমি পূনরায় বেদখলের চেষ্টার প্রতিবাদে চট্টগ্রামে পিসিপি-এইচডব্লিএফ’র বিক্ষোভ মিছিল করে পিসিপি ও এইচডব্লিউএফ

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ম্রো ও ত্রিপুরাদের ৪০০ একর জুমভূমি পূনরায় বেদখল চেষ্টা এবং অশোক বৌদ্ধ বিহারের জমি জোরপূর্বক দখল করে অবৈধ ঘর নির্মাণের প্রতিবাদে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল করেছে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ)।

 আজ শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩ বিকাল ৪:৩০ টার সময় চট্টগ্রাম ডিসি হিল হতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি প্রেস ক্লাব ঘুরে চেরাগী পাহাড় মোড়ে এসে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

নগরীর চেরাগী পাহাড় মোড়ে সমাবেশে মিলিত হয়েছেন পিসিপি ও এইচডব্লিউএফ’র নেতা-কর্মী, সমর্থকরা

সমাবেশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রোনাল চাকমার সঞ্চালনায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সুদেব চাকমা।

এতে আরো বক্তব্য রাখেন পিসিপি’র মহানগর শাখার সাধারন সম্পাদক অমিত চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী জেসি চাকমা, জাতীয় মুক্তি কাউন্সিলের চট্টগ্রামের সমন্বয়ক ভুলন লাল ভৌমিক, সাম্যবাদী আন্দোলনের কেন্দ্রীয় নেতা ডাঃ সুশান্ত বড়ুয়া প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পাহাড়ে বহিরাগতদের কর্তৃক ভূমিপুত্রদের ভূমি বেদখল নিত্য নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ভূমিদস্যুরা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা পেয়েই একের পর এক পাহাড়িদের ভূমি বেদখলে উঠে পড়ে লেগেছে।

সমাবেশে বক্তব্য রাখছেন এ্যাডভোকেট ভূলন ভৌমিক

এ্যাড: ভুলন ভৌমিক বলেন, হাজার বছরের ঐতিহ্যগত পাহাড়িদের প্রথাগত ভূমির অধিকার কেড়ে নিয়েছে লুঠেরা ব্যবসায়ি কোম্পানিগুলো। সরকার এই ব্যবসায়ি কোম্পানিগুলোর স্বার্থে পার্বত্য চট্টগ্রামে ন্যাক্কারজনকভাবে জুলুমি শাসন কায়েম করে যাচ্ছে।

তিনি সকলকে ঐক্যবদ্ধ হয়ে ব্যবসায়িক কোম্পানিগুলো ও তাদের মদদদাতাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রামের মাধ্যমে গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করার আহ্বান জানান।

ডাঃ সুশান্ত বড়ুয়া বলেন, লামা রাবার কোম্পানির বিরুদ্ধে সংগ্রাম দীর্ঘদিন ধরে চলছে এবং আরো সংগ্রাম করে যেতে হবে। কেননা এটা কেবলমাত্র সরই ইউনিয়নের বিজয় লাভের সংগ্রাম নয়। এই সংগ্রামের মুল প্রস্তর হচ্ছে পাহাড়ের সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি পাওয়ার সংগ্রাম। এই পর্যন্ত ঘটনাস্থলে যে সকল সংস্থা, সরকারি কর্মকর্তাগণ, মানবাধিকার সংস্থা এবং কিছুদিন আগে এসিল্যান্ডের কর্মকর্তারা পরিদর্শনে গেছেন, তার জন্য অবশ্যই সাধুবাদ পাওয়ার যোগ্য। কিন্তু পরিদর্শন কি শুধুমাত্র লোক দেখানো নাকি সত্যিকারে ত্রিপুরা ও ম্রো জনগোষ্ঠীর পাশে আন্তরিকভাবে দাঁড়ানো আমরা সেটা দেখার অপেক্ষায় রয়েছি।

সমাবেশে বক্তব্য রাখছেন ডাঃ সুশান্ত বড়ুয়া

তিনি আইনগত পদক্ষেপ গ্রহণ করে ভূমিদস্যু রাবার কোম্পানির বেআইনি ভূমি লিজ বাতিল করে সেখানকার ভূমিপুত্রদের নিজভূমিতে বসবাস এবং চাষাবাদ করার নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ম্রো ও ত্রিপুরাদের জুমভূমি বেদখল প্রচেষ্টা বন্ধ করতে কার্যকর আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা এবং রাবার ইন্ডাস্ট্রিজ’র সকল কার্যক্রম বন্ধের দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More